Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, শনিবার ১৬ অক্টোবর ২০২১, ১১:১২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারতে পাচার হওয়া ১২ নারী দেশে ফিরলেন


০১ অক্টোবর ২০২১ শুক্রবার, ১২:৩০  এএম

বহুমাত্রিক ডেস্ক


ভারতে পাচার হওয়া ১২ নারী দেশে ফিরলেন

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ১২ বাংলাদেশি নারীকে উদ্ধারের পর ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত আসা এক নারী জানান, তিনি দরিদ্র পরিবারের সন্তান। ভারতে একটি কারখানায় তাকে ভালো কাজ দেওয়ার কথা বলে দুই বছর আগে নিয়ে যাওয়া হয়। পরে তাকে ঝুঁকিমূলক কাজ দেওয়া হয়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে আইনি সহায়তা দিতে ১১ নারীকে জাস্টিস অ্যান্ড কেয়ার ও একজনকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি নামে একটি এনজিও গ্রহণ করেছে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের যশোর শাখার সিনিয়র প্রোগ্রাম অফিসার শাওলী সুলতানা জানান, ভালো কাজের প্রলোভনে দুই বছর আগে সীমান্ত দিয়ে তাদেরকে ভারতে পাচার করা হয়েছিল। পাচারকারী ভালো কাজ না দিয়ে তাদেরকে ঝুঁকিপূর্ণ কাজে জোর করে ব্যবহার করে।

খবর পেয়ে পুলিশ তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে ভারতের হায়দ্রাবাদের একটি মানবাধিকার সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়ায় তাদেরকে ট্রাভেল পারমিটে দেশে ফেরত পাঠানো হয়। ফেরত আসা নারীরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহায়তা করা হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

প্রবাসপত্র -এর সর্বশেষ