Bahumatrik :: বহুমাত্রিক
 
২৩ অগ্রাহায়ণ ১৪২৮, মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১, ৩:০৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ব্রিটেনের আর্থশট পুরস্কার পেলেন বাংলাদেশের ইসরাত


০৪ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার, ১১:২৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ব্রিটেনের আর্থশট পুরস্কার পেলেন বাংলাদেশের ইসরাত

ব্রিটেনের রয়েল ফাউন্ডেশনের আর্থশট পুরস্কার পেয়েছেন বাংলাদেশের ইসরাত ওয়ারিস।স্মার্টমিটার উদ্ভাবনের জন্য চলতি সপ্তাহে তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে। তিনি সোলশেয়ার কোম্পানির পণ্য ও ব্যবসায় উন্নয়নবিষয়ক পরিচালক।

তার প্রযুক্তির মাধ্যমে লোকজন ব্যবহারের অতিরিক্ত সৌর বিদ্যুৎ বিক্রি করে দিতে পারবেন।

৩৪ বছর বয়সী এই যুবতী বলেন, অন্যদের মিটার দেখাচ্ছে যে কী পরিমাণ জ্বালানি ব্যবহার করা হয়েছে। কিন্তু আমাদের মিটার দেখাচ্ছে, আপনি কী পরিমাণ অর্থ আয় করতে পেরেছেন।

পুরস্কার বিজয়ী হিসেবে তাকে ১০ লাখ পাউন্ড অর্থনৈতিক সহায়তা দেওয়া হয়েছে। পরিবেশ সুরক্ষায় ভূমিকার জন্য পাঁচজনকে এই পুরস্কার দেওয়া হয়েছে। এ বছরই প্রথম দেওয়া হয়েছে এ পুরস্কার।

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ টোয়েন্টি সিক্সে অংশগ্রহণকে অশরীরী অভিজ্ঞতা হিসেবে আখ্যায়িত করেছেন ইসরাত। তিনি বলেন, কেউ কেউ আমার পিঠে হাত দিয়ে বলছেন, ওহ, বিল গেটস আপনার পণ্য দেখতে চেয়েছেন। এছাড়া ব্রিটেনের প্রিন্স চার্লসের সঙ্গে নৈশভোজের কথাও বলেন তিনি।

ইসরাত বলেন, তার সরাসরি প্রশ্নে আমি অভিভূত হয়ে যাই। তিনি জিজ্ঞাসা করেছেন, আপনাদের কী প্রয়োজন? আমি বলেছি, অর্থায়ন ও শুল্ক সংস্কার।

এছাড়াও ভারতের ভিনিষা উমাশঙ্কর, কোরাল ভিটার স্যাম টেইচার, নাইজেরিয়ার অলুগবেঙ্গা ওলুবানজো এবারের আর্থশট পুরস্কার পেয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।