Bahumatrik :: বহুমাত্রিক
 
২৩ আষাঢ় ১৪২৭, বুধবার ০৮ জুলাই ২০২০, ৬:৪২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের দিন আজ


০২ মার্চ ২০২০ সোমবার, ১০:০৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের দিন আজ

ঢাকা : বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের দিন সোমবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে প্রথম উড়ানো হয় লাল সবুজের এ পতাকা।সেই দিনই ছাত্রনেতা আর উপস্থিত জনতা জানান দিয়েছিল, আর তারা পরাধীন থাকবেন না।

সময়টা ৪৯ বছর আগে। ১৯৭১ সাল, বাঙালির যুগ সন্ধিক্ষণ। অন্যায় অবিচারের বিরুদ্ধে লাখো জনতার ক্ষোভে আশার স্ফুলিঙ্গ হয়ে এসেছিল লাল সবুজে মোড়ানো বাংলাদেশের মানচিত্র।

এ প্রসঙ্গে আ স ম আবদুর রব বলেন, আমি যখন পতাকা মেলে ধরলাম তখন সবাই চিৎকার করছিল, বলছিল আজ থেকে আমরা স্বাধীন। সে আবেগ বলার মতো নয়। পতাকা উড়িয়ে এটাই বলা হয়েছিল এবার সামনে আগাও, পেছনে যাওয়ার আর পথ নেই।

হঠাৎ করে আসেনি এ প্রাণের প্রতীক। ছিল দীর্ঘ রাজনৈতিক পরিকল্পনা, সততা, পরিশ্রম। তৎকালীন ইকবাল হল এখনো সাক্ষী হয়ে আছে এ ইতিহাসের। ১ মার্চে পূর্ণাঙ্গ রূপ পায় স্বাধীনতার স্বপ্নের পতাকা।আ স ম আবদুর রব আরও বলেন, ইকবাল হলের ১১৬ নাম্বার রুমে পতাকাটি রঙ করা হয়। স্বাধীনতা একটা পর্যায়ে এসে শেষ হয়, কিন্তু মুক্তির সংগ্রাম কখনও শেষ হবে না।

বর্তমান সময়ে যখন অনুজরা ফিরে দেখেন তাদের অগ্রজদের অবদানকে, ঘাটতি খুঁজে পান নিজেদের মাঝে। কিন্তু সময়ের সাহসীরা আস্থা রাখতে চান তরুণদের ওপরই।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।