Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ আশ্বিন ১৪২৬, শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯, ১:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বগুড়ায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ


০৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার, ১১:২৮  এএম

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


বগুড়ায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

বগুড়া: দেশের শহর ও গ্রামাঞ্চলের বিনিয়োগ আগ্রহী সম্ভাবনাময় বেকার এবং শিক্ষিত যুব পুরুষ ও মহিলাদের ব্যবসা সংক্রান্ত সার্বিক ধারণা প্রদান ও উদ্যোক্তা সৃষ্টির দৃঢ় প্রত্যয় নিয়ে  বগুড়ায় “উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন” প্রশিক্ষণের শুভ উদ্বোধন করা হয়েছে।

১ সেপ্টেম্বর বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহমদ প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন ও প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

তিনি বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ ও নির্ধারিত সময়ের মধ্যে এসডিজির সকল লক্ষ্য অর্জনে বদ্ধপরিকর। এ সকল লক্ষ্য অর্জনের জন্য ধারাবাহিকভাবে জিডিপি বৃদ্ধির হার দুই অংকে ধরে রাখা অত্যাবশ্যক। এ উদ্দেশ্যে ২০২১ সালের মধ্যে সারাদেশ ব্যপী ২৪০০০ উদ্যোক্তা সৃষ্টির মিশন সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয় অধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) “উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প” (ইএসডিপি) নামে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পটির লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে প্রশিক্ষক মোঃ মোজাইদুল ইসলাম বলেন, দেশের শহর ও গ্রামাঞ্চচলের বিনিয়োগে আগ্রহী সম্ভানাময় বেকার এবং শিক্ষিত যুব পুরুষ এবং মহিলাদের বিনিয়োগ সম্পর্কে ধারনা প্রদান এবং প্রচলিত আইন, পদ্ধতি, বিধি-বিধান, নিয়ম কানুন, ও মুল ধনের সংস্থান ইত্যাদী বিষয়ে উপযুক্ত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা।

উচ্চ প্রযুক্তি সম্পন্ন বহুজাতিক/আন্তর্জাতিক ভারী ম্যানুফ্যাকচারিং শিল্পের প্রাথমিক ও মধ্যম পর্যায়ের ইমপুট / কাঁচামাল/ যন্ত্রাংশ/ কম্পোনেন্ট সরবরাহের জন্য স্থানীয় শিল্প গড়ে তোলার লক্ষ্যে দক্ষ উদ্যোক্তা সৃষ্টি। টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) ৮ নম্বর লক্ষ্যমাত্রা অর্জন। সপ্তম পঞ্চ বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী বেসরকারী খাতে বিনিয়োগের লক্ষ্যমাত্রা  জেডিপির ৩৪ শতাংশ) অর্জন।

এক মাসব্যপী এ প্রশিক্ষণে মোট ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করছেন। এভাবে ১৫ মাসব্যাপী প্রতিমাসে ২৫ জন করে মোট ৩৭৫ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণটির উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- নাসিব বগুড়া জেলা শাখা এর সভাপতি টি জামান নিকেতা, বগুড়া জেলা সিনিয়র তথ্য অফিসার জনাব মোঃ মজিবর রহমান ও শশীবদনী যুব আত্ম কর্মসংস্থান এর নির্বাহী পরিচালক মোঃ আশরাফুল ইসলাম।  

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।