Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার ৩১ জুলাই ২০২১, ২:৪৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

নিবন্ধনের আওতায় এলো মোবাইল সেট


০১ জুলাই ২০২১ বৃহস্পতিবার, ০৭:৪৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


নিবন্ধনের আওতায় এলো মোবাইল সেট

নিবন্ধনের আওতায় নিয়ে আসা হলো মোবাইল সেট। এর মাধ্যমে তথ্য ভাণ্ডারে যুক্ত হবে দেশে ব্যবহৃত মোবাইল ব্যবহারকারীর জাতীয় পরিচয়পত্র, সিম ও মোবাইলের IMEI নম্বর।

বৃহস্পতিবার ভার্চুয়ালি এনইআইআর কার্যক্রমের উদ্বোধন করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, অপরাধ নিয়ন্ত্রণে আরেক ধাপ আগানো সম্ভব হলো। এরই মধ্যে বিটিআরসির কাছে ১০৩ কোটি আইএমইআই নম্বরের তথ্য সংগ্রহ হয়েছে।

২০১৫ সালে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন হয়। এরই ধারাবাহিকতায় মোবাইল সেট নিবন্ধনের উদ্যোগ নেয়া হয়। এতে অবৈধভাবে মোবাইল ফোন আমদানি হওয়ায় রাজস্ব হারাত সরকার। সন্ত্রাসী কর্মকান্ডে ব্যবহৃত হত আইএমইআই নম্বরবিহীন হ্যান্ডসেট। উদ্ধার করা যেতোনা চুরি কিংবা ছিনতাই হওয়া হ্যান্ডসেটও।

এই কারণে ডাটাবেজে সংযুক্ত করতে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার, এনইআইআর-এর ভার্চুয়ালি উদ্বোধন করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, জুন পর্যন্ত চালু থাকা সব সেট দ্রুত নিবন্ধন না হলে এর দায় নিতে হবে বিটিআরসিকে। নিবন্ধন করতে গিয়ে কোন গ্রাহক যেন ভোগান্তিতে না পড়ে সেদিকেও নজর রাখার নির্দেশ দেন মন্ত্রী।

মোস্তফা জব্বার বলেন, সংক্রিয়ভাবে হওয়াটা এটা আমাদেরকে গুরুত্ব দিয়ে দেখতে হবে। সিমের সাথে মিলিয়ে তারপর নিবন্ধনের কাজটি সম্পন্ন হয়। কেউ যেন কোনোভাবেই এই হয়রানির আওতায় না পড়ে এবং কোনরকম হয়রানির শিকার না হয় সরকারি উদ্যোগ।

সরকারের এ উদ্যোগকে মাইলফলক বলছে মোবাইল অপারেটরগুলো।

এখন পর্যন্ত ব্যবহৃত মোবাইল সেটের ১০৩ কোটি আইএমই নম্বরের তথ্য পেয়েছে বিটিআরসি। যার মধ্যে নিবন্ধন করা হয়েছে মাত্র ৩১ কোটি। এখন থেকে বিক্রয় কেন্দ্র থেকে কেনার আগে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করতে হবে। বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে কেনা বা উপহার পাওয়া হ্যান্ডসেট সচল হবে স্বয়ংক্রিয়ভাবে।

তবে দশ দিনের মধ্যে নিবন্ধন না করলে সর্বোচ্চ ৩ মাস সেটটি ব্যবহার করা যাবে। পরীক্ষামূলক সময়ে রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট হস্তান্তর করা যাবে। এই সময়ের পর ফোন বিক্রি বা কাউকে দিতে চাইলে নতুন গ্রাহকের নামে পুনঃনিবন্ধন করতে হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।