Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৬, শুক্রবার ২৪ জানুয়ারি ২০২০, ১২:২৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গোদাগাড়ী থেকে আপাতত টমেটোর চালান বন্ধ রাখার নির্দেশ খাদ্যমন্ত্রীর


১১ জানুয়ারি ২০২০ শনিবার, ০৬:৩১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


গোদাগাড়ী থেকে আপাতত টমেটোর চালান বন্ধ রাখার নির্দেশ খাদ্যমন্ত্রীর

রাজশাহী: টমেটোতে হরমোন স্প্রে করায় রাজশাহীর গোদাগাড়ী এলাকা থেকে আপাতত টমেটোর চালান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শনিবার সকালে নওগাঁ থেকে চাঁপাইনবাবগঞ্জ যাওয়ার পথে গোদাগাড়ী এলাকায় টমেটোতে হরমোন স্প্রে করার ঘটনা নিজ চোখে দেখেন তিনি। এ সময় গাড়ি থামিয়ে গাড়ি থেকে নেমে স্প্রে করা টমেটোর নমুনা সংগ্রহ করেন। এরপর উপস্থিত গোদাগাড়ী নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তাকে নির্দেশ দেন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত টমেটোর চালান বন্ধ রাখতে।

টমটোর চালান বন্ধের নির্দেশ বিষয়ে জানতে চাইলে রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, খাদ্যমন্ত্রী আপাতত গোদাগাড়ী থেকে টমেটোর চালান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। টমেটোতে স্প্রে করা হরমোন পরীক্ষার জন্য শনিবার বিকালের মধ্যে ঢাকা থেকে জরুরিভাবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একটি বিশেষজ্ঞ দল রাজশাহীতে পৌঁছাবে। পরীক্ষা নিরীক্ষার পর জানা যাবে টমেটোতে স্প্রে করা হরমোন মানবদেহের জন্য কতটা নিরাপদ অথবা ক্ষতিকর। রোববারই বিষয়টি সম্পর্কে সিদ্ধান্ত জানা যাবে।

এর আগে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার শনিবার সকালে নিজ নির্বাচনী এলাকা নওগাঁর নিয়ামতপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ যাচ্ছিলেন। এ সময় গোদাগাড়ী পৌরসভার লালবাগ এলাকা অতিক্রমের সময় তিনি দেখতে পান বিশাল মাঠের মধ্যে পলিথিন বিছিয়ে কয়েকশ মণ কাঁচা টমেটো ছড়িয়ে রেখে ইথানল নামে এক জাতীয় হরমোন স্প্রে করা হচ্ছে। তিনি গাড়ি থামিয়ে দুটি স্তুপ থেকে ৫ কেজি করে মোট ১০ কেজি স্প্রে করা টমেটো জব্দ করেন। সেই সঙ্গে স্প্রে করা হরমোনের কয়েকটি বোতলও জব্দ করেন। সেখানে উপস্থিত উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হোসেন সরকার ও উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলামের কাছে জব্দ করা টমেটো ও হরমোন হস্তান্তর করে জরুরিভাবে রাসায়নিক পরীক্ষার ব্যবস্থা করতে বলেন।

পরীক্ষার ফল না আসা পর্যন্ত গোদাগাড়ী থেকে টমেটোর কোন চালান যাতে না পাঠানো যায় সেই পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী রাজশাহীর জেলা প্রশাসককেও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ফোনে নির্দেশ দিয়ে চাঁপাইনবাবগঞ্জে চলে যান।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।