Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ চৈত্র ১৪২৬, বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০, ২:০১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গণপরিবহনে নারীর নিরাপত্তা: মানসিকতা পরিবর্তনের তাগিদ বিশিষ্টজনদের


১৯ ফেব্রুয়ারি ২০২০ বুধবার, ০১:৫৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


গণপরিবহনে নারীর নিরাপত্তা: মানসিকতা পরিবর্তনের তাগিদ বিশিষ্টজনদের

ঢাকা: গণপরিবহনে নারীর নিরাপত্তায় সবার আগে মানসিকতা পরিবর্তনের তাগিদ দিয়েছেন বিশিষ্টজনরা। মঙ্গলবার রাজধানীতে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এ সংক্রান্ত এক মতবিনিময় সভায় এই তাগিদ দেন বিশিষ্টজনরা। পরিষদের সুফিয়া কামাল মিলনায়তনে এ সভায় সভাপতিত্ব করেন পরিষদের ঢাকা মহানগর শাখার সভাপতি মাহাতাবুন নেসা।

অণুষ্ঠানে বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, সরকারি সড়ক পরিবহন কর্তৃপক্ষ সহ বাস মালিক সমিতি সকলকে গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিতকরণে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। গণপরিবহনে নারী ও স্কুল কলেজের মেয়েদের প্রায়ই ঝুঁকি নিয়ে যানবাহনে চলাচল করতে হচ্ছে। গণপরিবহনের চলাচলে নারীর জন্য প্রতিবন্ধকতা দূর করতে হবে।

দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম বলেন, গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। সামাজিক সচেতনার সৃষ্টি করতে হবে। নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা উচিত। পরিবহন সেক্টরকে আরও উন্নত করতে হবে।

বাস এসোসিয়েশনের চেয়ারম্যান ও শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ বলেন, গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের সকলকে গণসচেতনার দিকে দৃষ্টি দিতে হবে। আইনের প্রয়োগ সঠিকভাবে বাস্তবায়িত করতে হবে।

শিক্ষা ও কাউন্সেলিং মনোবিজ্ঞানী অধ্যাপক ড. মেহজাবীন হক বলেন, গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের মন মানসিকতার পরিবর্তন আগে না করলেও আইন করে সুফল পাওয়া যাবে না। যার যার অবস্থান থেকে চেষ্টা করলে পরিবর্তন আনা সম্ভব। মেয়েদের নিজেদের ব্যাপারে আরও পজিটিভ থাকতে হবে। নারীর নাগরিকদের নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠার জন্য পরিবার থেকে শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঢাকা নগর নারীবান্ধব হিসেবে, নারীর জন্য নিরাপদ নগর হিসেবে গড়ে উঠুক এই আহ্বান জানিয়ে আজকের সভা আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী বলেন, জাতীয় ইস্যুতে যখনই নারীর ইস্যু প্রকট হয়ে দেখা দেয় তখন নতুন নতুন আইন হয়। কিন্তু আইনের সুষ্ঠ প্রয়োগ খুব একটা চোখে পড়ে না। আইনের প্রয়োগের কথা আসলে রাজনৈতিক সদিচ্ছা কথা চলে আসে। নারীবান্ধব গণপরিবহনের অভাব, রাস্তাঘাটে চলাচলে নারীর জন্য নারীবান্ধব পরিবেশ তৈরি করা ইচিত।
মতবিনিময়ে অংশ নেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, প্রকাশনা সম্পাদক সারাবান তহুরাসহ অন্যরা।

সংগঠনের মহানগরের সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধরের সঞ্চালনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক রেহানা ইউনুস। মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মহানগর শাখার আন্দোলন সম্পাদক জুয়েলা জেবুননেসা খান। তিনি তাঁর বক্তব্যে বলেন সাম্প্রতিককালে গণপরিবহনে নারী নির্যাতনের যে ভয়াবহ চিত্র ফুটে উঠেছে তাতে জনমনে যথেষ্ট উদ্বেগের সৃষ্টি করেছে।এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার উপায় ও কিভাবে ঢাকা মহানগরের গণপরিবহনকে নারীবান্ধব করে গড়ে তোলা যায় তার উপর আপনাদের সুচিন্তিত মতামতের জন্যই আজকের এই মতবিনিময় সভা আহ্বান করা হয়েছে। গণপরিবহনে নারীর প্রতি সহিংসতা ও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য ২০টি সুপারিশ উপস্থাপন করেন করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

নারীকথা -এর সর্বশেষ