Bahumatrik :: বহুমাত্রিক
 
২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০, ৭:১২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কীর্তনখোলার তীর থেকে...


২৪ ফেব্রুয়ারি ২০২০ সোমবার, ০১:৩৫  এএম

আশরাফুল ইসলাম

বহুমাত্রিক.কম


কীর্তনখোলার তীর থেকে...

জনশ্রুতি অনুযায়ী, নদীটির তীরে কীর্তনের উৎসব বসতো। সেই থেকে নাকি নাম হয়েছে কীর্তনখোলা। তবে কালের বিবর্তনে কীর্তনীয় সেই জনপদে গড়ে উঠা সভ্যতা ক্রমশঃ বিস্তার লাভ করেছে। বলছি, দেশের দ্বিতীয় বৃহত্তম নৌবন্দর বরিশালের কথা।

রাধাকৃষ্ণের প্রেমের কীর্তনের পথ বেয়ে সাম্প্রতিক বরিশাল যে প্রেমের বহু উপাখ্যান জন্ম দিচ্ছে তা বলার অপেক্ষাই রাখে না। অগ্রজ সহকর্মী ও সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস (সিবিআইআর) এর কেন্দ্রীয় সমন্বয়ক এডভোকেট শুভাশীষ সমাদ্দার সেকথা বলতে ভুললেন না।

প্রায় আড়াই দশক পর বরিশালে পা রেখে রোববার মেলাতেই পারছিলাম না সেই বরিশালকে। সুউচ্চ ভবন, প্রশস্ত রাস্তা, অজস্র বিদ্যায়তন-কী নেই এখানে। এ যেন বদলে যাওয়া বাংলাদেশের চিত্র। নদী বিধৌত এই বরিশাল সম্পদ আর সৌন্দর্যের প্রাচুর্যেই কেবল নয়, দেশাত্মবোধের চেতনায় এবং আত্মত্যাগেও ভাস্বর।

শুভাশীষ সমাদ্দারকে সঙ্গে নিয়ে নেতাজি বিষয়ক সংকলনটি বরিশাল সিটি মেয়র সেরনিয়াবত সাদিক আব্দুল্লাহ’র হাতে তুলে দিচ্ছেন সংকলনের সম্পাদক আশরাফুল ইসলাম

ঔপনিবেশিক ব্রিটিশ রাজশক্তি থেকে পাকিস্তানের জান্তা সরকারের নিষ্পেষণের বিরুদ্ধে যে প্রবল প্রতিরোধ এই বরিশালের মাটি থেকে হয়েছিল ইতিহাস তার সাক্ষ্য দেয়। শেরেবাংলার স্মৃতিধন্য এই বরিশালে যাদের পুণ্য পদস্পর্শে ধন্য হয়েছে তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব, নেতাজি সুভাষ চন্দ্র বসু বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

ইতিহাসের নানা অমূল্য উপাদানের খোঁজে এই জনপদে পা দিয়ে প্রথম দিনই সাক্ষাতের সুযোগ হয়েছে বরিশালের নগরপিতা সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও মেট্রোপলিটন পুলিশের কমিশনার শাহাবুদ্দিন খানের সঙ্গে।

বরিশাল মেট্রোপলিটান পুলিশের কমিশনার শাহাবুদ্দিন খানের হাতে ‘মুক্তিপথের অগ্রদূত নেতাজি সুভাষ’

অগ্রজ শুভাশীষ সমাদ্দারের নেতৃত্বে এই মতবিনিময়ে উঠে এসেছে নদী তীরবর্তী এই জনপদের কল্যাণে তাদের প্রচেষ্টা ও অঙ্গীকারের কথা। দু`জনের হাতেই তুলে দিতে পেরেছি `মুক্তিপথের অগ্রদূত নেতাজি সুভাষ` গ্রন্থটি।

‘ইলিশের দেশে’ আপ্যায়নে পাতে প্রিয় পদ

যে জনপদ নেতাজির স্মৃতি বহন করে আসছে সেখানে তাঁর চর্চা আরও বেগবান হোক। বরিশাল তার আপন প্রাচুর্যে অনন্তকাল আমাদের ভরিয়ে রাখুক। রাতে খাবারের পাতে ইলিশের অনন্য স্বাদ ভুলবার নয়। 

লেখক: প্রধান সম্পাদক, বহুমাত্রিক ডটকম ও ঢাকা বিভাগীয় সমন্বয়ক, সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস (সিবিআইআর)। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।