Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ ভাদ্র ১৪২৬, শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৫:১২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কান-এ পুরস্কৃত ভারতের ৩ মিনিটের ছবি


১৯ মে ২০১৯ রবিবার, ১২:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কান-এ পুরস্কৃত ভারতের ৩ মিনিটের ছবি

ঢাকা : কান চলচ্চিত্র উৎসবে দু’ভাবে শিরোনামে আসেন ভারতীয়রা। একদল যারা পৃথিবীর সেরা ডিজাইনারদের পোশাকে সুসজ্জিত হয়ে দাঁড়ান রেড কার্পেটে এবং মুহূর্তে সেই ছবি ভাইরাল হয়ে যায় ইন্টারনেটে। কেউ সুখ্য়াতি কুড়োন, কাউকে নিয়ে মিম তৈরি হয়।

কান চলচ্চিত্র উৎসবে আর এক দল ভারতীয় শিরোনামে আসেন তাদের ছবির জন্য। এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসেবর ৭২তম বর্ষ এবছর। এবারের উৎসবে একদিকে যেমন রেড কার্পেটে ঝড় তুলেছেন দীপিকা পাডুকোন, হিনা খানেরা, অন্যদিকে ভারতেরর মুখরক্ষা করেছে ডকুমেন্টারি ছবি ‘সিড মাদার’।

মহারাষ্ট্রের কৃষি-সমাজকর্মী রাহিবাই পোপেড়ে-কে নিয়ে নির্মিত এই ৩ মিনিটের ছবির পরিচালক অচ্যুতানন্দ দ্বিবেদী। কান চলচ্চিত্র উৎসবের অন্তর্গত ‘কান ক্রিটিকস উইক’-এ ‘নেসপ্রেসো ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ পড়ল তার চতুর্থ বছরে। ৯/১৬ ভিডিও ফরম্যাটে তোলা ৪৭টি দেশের মোট ৩৭১টি ভিডিও প্রতিদ্বন্দ্বিতা করে এই বছর। তার মধ্য়ে ‘সিড মাদার’ নির্বাচিত হয় তৃতীয় পুরস্কারের জন্য়।

‘উই আর হোয়াট উই ইট’– এবছর এই থিমের উপর ছবি আহ্বান করা হয় পরিচালকদের থেকে। অচ্যুতানন্দ দ্বিবেদী দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করছেন বিজ্ঞাপন জগতে। মূলত সিনেম্য়াটোগ্রাফার হিসেবেই খ্যাতি রয়েছে তার। নানা বিষয় নিয়ে পরীক্ষামূলক তথ্যচিত্র নির্মাণ করতে ভালোবাসেন তিনি। তবে কান-এ এর আগেও তিনি পুরস্কৃত হয়েছেন। ২০১৬ সালে, ‘ইন্টারনাল ফাইট’ নামক তার ৯০ সেকেন্ডের ছবি পুরস্কৃত হয়।

‘সিড মাদার’-এ তিনি তুলে ধরেছেন সম্পূর্ণ প্রাকৃতিক বীজের ব্য়বহার নিয়ে মহারাষ্ট্রে রাহিবাই পোপেড়ের আন্দোলনকে। পরিবেশ-বৈচিত্র্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাহিবাইয়ের কাজ। তাই তাকে ‘সিড মাদার’, এই পোশাকি নামে অভিহিত করেন কৃষি-বিজ্ঞানী রঘুনাথ মাশেলকর। অচ্যুতানন্দ তার ৩ মিনিটের ছবির মাধ্যমে রাহিবাইয়ের দর্শন ও তার কর্মকাণ্ডকে পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক স্তরে। নিঃসন্দেহে দেশের পক্ষে তা অত্যন্ত গর্বের।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।