Bahumatrik :: বহুমাত্রিক
 
১ পৌষ ১৪২৬, রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯, ৫:৩২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কাঁঠালের বারোমাসি জাত সম্প্রসারণে বাড়বে সহজলভ্যতা


২৫ নভেম্বর ২০১৯ সোমবার, ১০:১৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কাঁঠালের বারোমাসি জাত সম্প্রসারণে বাড়বে সহজলভ্যতা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) কর্তৃক উদ্ভাবিত বারোমাসি কাঁঠালের জাত কৃষক পর্যায়ে সম্প্রসারণ করা গেলে দেশের জাতীয় এই ফলটি বছরজুড়ে সহজলভ্য হবে বলে জানাচ্ছেন কৃষি বিজ্ঞানীরা। তাঁরা আরও বলছেন, প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে কাঁঠালের বাণিজ্যিক পরিধিকে আরও বৃদ্ধি করা সম্ভব হবে।

কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) Dissemination and validation of BARI developed year round jackfruit variety  শীর্ষক প্রকল্পের অধীনে ‘কাঁঠালের আধুনিক উৎপাদন কলাকৌশল’ এর উপর কৃষক প্রশিক্ষণ কর্মশালায় কৃষি বিজ্ঞানীরা এসব তথ্য তুলে ধরেন। বিএআরআই’র আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র শিবপুর, নরসিংদী এর সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিএআরআই’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের আয়োজনে ও বিএআরআই’র আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র শিবপুর এবং সরেজমিন গবেষণা বিভাগ, শিবপুর এর সহযোগীতায় নরসিংদী জেলার শিবপুর উপজেলার ২৫ জন ফল চাষী ও ৫ জন নার্সারি মালিক এতে অংশগ্রহণ করেন।

সোমবার অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, শিবপুর, নরসিংদী এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুল। এতে বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, শিবপুর, নরসিংদী এর ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মো. আসাদুজ্জামান এবং ফল বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সৈয়দ মো. মিজানুর রহমান।

প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ফল বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জিল্লুর রহমান প্রশিক্ষানার্থীদের উদ্দেশ্যে কাঁঠাল চাষের আধুনিক কলাকৌশলের মুল বক্তব্য তুলে ধরেন। তিনি কাঁঠালের গ্রাফটিং পদ্ধতি ও অন্যান্য উৎপাদন প্রযুক্তির উপর প্রশিক্ষণ প্রদান করেন এবং মাঠে কাঁঠালের বিদ্যমান সমস্যা ও তার সমাধানের উপর প্রশিক্ষণ প্রদান করেন এবং প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হলে সারাবছর অধিক পরিমাণে মানসম্পন্ন কাঁঠাল পাওয়া যাবে এবং চাহিদা মোতাবেক প্রক্রিয়াজাতকরণের জন্য একই সাথে অধিক পরিমাণ কাঁঠাল সহজলভ্য হবে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশে কাঁঠালের উৎপাদন যেমন বাড়বে, পাশাপাশি দেশের জনগণের পুষ্টিচাহিদা পুরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

কাঁঠালের ফল ধারণ ও ফলের আকার বৃদ্ধিতে করণীয়

লিচু চাষ দেশে দেশে

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।