Bahumatrik :: বহুমাত্রিক
 
১৬ অগ্রাহায়ণ ১৪২৭, মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ২:০০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনায় এ্যানথ্রোপলজি রেলিভেন্স-এর মানবিক উদ্যোগ


২৮ মে ২০২০ বৃহস্পতিবার, ০২:১৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


করোনায় এ্যানথ্রোপলজি রেলিভেন্স-এর মানবিক উদ্যোগ

‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’ নৃবিজ্ঞানের কয়েকজন শিক্ষার্থীর সমন্বিত একটি উদ্যোগের নাম। এটি বাংলাদেশসহ গোটা বিশ্বের মানুষের কাছে নৃবৈজ্ঞানিক বোঝাপড়া এবং এর শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে। অভিন্ন দুটি লক্ষ্যকে একিভূত করা এর প্রধান উদ্দেশ্য- প্রথমত, ‍নৃবৈজ্ঞানিক জ্ঞান চর্চা এবং দ্বিতীয়ত, সামাজিক অন্তর্ভুক্তি (স্যোসাল এনগেইজমেন্ট)বা সামাজিক কাজে অংশগ্রহণ।

 ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’ জ্ঞান চর্চার ক্ষেত্রে নৃবৈজ্ঞানিক প্রেক্ষাপট, পদ্ধতি এবং বোঝাপড়া থেকে সমসাময়িক বিষয়ে লেখার প্রতিশ্রুতি দেয়। সমসাময়িক বিষয়ে লেখালেখি- জার্নাল নিবন্ধ, মতামত, এবং সোশ্যাল মিডিয়ায় গুরুত্বপূর্ণ পোস্টগুলি শেয়ার করাও এর অংশ।

এর পাশাপাশি এই উদ্যোগ নৃবিজ্ঞানের বর্তমান শিক্ষার্থীদের এই প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের চিন্তাভাবনা, প্রতিবেদন এবং অপ্রকাশিত গবেষণাকর্ম প্রকাশ করতে উত্সাহ দেয়। ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’-এর সামাজিক অন্তর্ভুক্তির মধ্যে রয়েছে-এই বিষয়ে তত্ত্ব ও জ্ঞানের মাধ্যমে ব্যবহারিক অভিজ্ঞতা অর্জন করা এবং সামাজিক সংকটে ও সমসামায়িক ইস্যুতে সচেতনতামূলক সেমিনার আয়োজন করা। দুর্বল/ঝুকিপূর্ন্ সম্প্রদায়ের পাশে দাড়ানোও ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’-এর সামাজিক অন্তর্ভুক্তির গুরুত্বপূর্ণ ইস্যু।

বৈশ্বিক মহামারীর কারণে বিশ্বব্যবস্থা ভীষণভাবে ভেঙে পড়েছে। উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশও মহামারী মোকাবেলায় সংকটাময় মুহূর্ত অতিক্রম করছে। কোভিড-১৯ সৃষ্ট সমসাময়িক এই সংকটে এ্যানথ্রোপলজি রেলিভেন্স দায়বোধের জায়গা থেকে কিছু করার চেষ্টা করছে । নৃবিজ্ঞানে বিশেষজ্ঞদের লেখনি, বোঝাপড়া, বিভিন্ন আর্টিকেল, ও প্রয়োজনীয় দিক নির্দেশনা নিয়মিত শেয়ার করে যাচ্ছে, যেটি এই উদ্যোগের প্রথম উদ্দ্যেশ্যকে ধারণ করে ।

এর পাশাপাশি এ্যানথ্রোপলজি রেলিভেন্স ইতিমধ্যে ৪টি ধাপে প্রায় ১০০টি পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করেছে। এক্ষেত্রে ধর্ম ও জাতিগোষ্ঠীগত বৈচিত্রতাও নিশ্চিত করার চেষ্টা করা হয়েছে। উদ্দেশ্যমূলক ও স্নো-বল নমুনায়ন পদ্ধতির মাধ্যমে আমরা উপহার গ্রহীতাদের নির্বাচন করেছি। বেইসলাইন স্টাডি ও ত ব্যাসিক নিড অ্যাসেসমেন্ট করে আমরা এসব পরিবারকে প্রয়োজনীয় উপহার সামগ্রী প্রদান করার সিদ্ধান্ত নিই।

এই উদ্যোগের চতুর্থ ধাপে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার আদমপুরবাজার ও কান্দিগাঁও গ্রামে ২০ টি পাঙ্গন ও বিষ্ণুপ্রিয়া পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। উপহার সামগ্রীর মধ্যে ছিল চাল (৫ কেজি), ডাল (১ কেজি), সয়াবিন তেল (১ লিটার), চিনি (১ কেজি), আলু (১ কেজি), লবণ (১ কেজি) ও পেঁয়াজ (১ কেজি)। এর পাশাপাশি নৃবিজ্ঞানের সাথে যুক্ত ৫ টি পরিবারকে ১ মাসের প্রয়োজনীয় উপহার সামগ্রী প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, এ্যানথ্রোপলজি রেলিভেন্সের এই মানবিক উদ্যোগের তৃতীয় ধাপে টাঙ্গাইল জেলার সদর থানার চর দুর্গাপুর, রামদেবপুর ও বাহির শিমুল এলাকায় ২৫ টি পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। উপহার সামগ্রীর মধ্যে ছিল চাল (৫ কেজি), ডাল (১কেজি), সয়াবিন তেল (১লিটার), চিনি (১ কেজি), আলু (১ কেজি), লবণ (১ কেজি) ও পেঁয়াজ (১ কেজি)।

 দ্বিতীয় ধাপে গত ১০ মে দিনাজপুর জেলার বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নে ২০ টি বাঙালি এবং ১০ দশটি সাঁওতাল, মোট ৩০ টি পরিবারের প্রত্যেককে ৫০০ টাকা করে উপহার প্রদান করা হয়। আমরা যাদের উপহার প্রদান করেছি তারা মূলত এমন বয়স্ক দম্পতি বা বয়ষ্ক ব্যক্তি, যাদের সন্তানরা তাদেরকে ছেড়ে আলাদা থাকে এবং পিতা-মাতার ভরণপোষণের দায়িত্ব পালন করে না। অনেকের ক্ষেত্রে প্রয়োজনীয় ওষুধপত্র কেনার জন্য তাদের হাতে টাকা থাকে না। আবার কিছু পরিবারে ধান এবং আলু বাড়িতে উৎপাদন থাকায় সারাবছর এ দু`টো খাদ্যশস্যের অভাব কম থাকলেও আরো অন্যান্য খাদ্যশস্য কিংবা মাছ-ডাল-তরকারি ইত্যাদি- কিনে খেতে হয়।

এর পূর্বে ১ম ধাপে করোনা সংকটের শুরুর দিকে ঢাকার তুরাগ থানার পাকুরিয়া, তালটেক এবং ময়মনসিংহ ও যশোরের প্রায় ১৫টি পরিবারের মধ্যে এনথ্রোপলজি রেলভেন্সের উদ্যোগে উপহার পৌঁছে দেওয়া হয়। এ্যানথ্রোপলজি রেলিভেন্সের স্থানীয় স্বেচ্ছাসেবীদের মাধ্যমে এই উপহার বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।

সংগঠনটির নেতৃবৃন্দ জানান, এ্যানথ্রোপলজি রেলিভেন্স একটি নবীন প্লাটফরম। আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ , আমাদের সামর্থ্যের সর্বোচ্চ দিয়ে মানবিক কার্যক্রম অব্যাহত রাখবো। পরবর্তী ধাপে আমাদের পরিকল্পনা রয়েছে বিউটি পার্লার এর সাথে যুক্ত গারো নারী এবং হিজড়া জনগোষ্ঠীর মাঝে উপহার পৌঁছে দেওয়া। আর এই মানবিক কার্যক্রমে আপনিও অংশ নিতে পারেন। আপনার পাঠানো আর্থিক অনুদান আমরা পৌছে দেবে দেশের দরিদ্র-অসহায় মানুষদের হাতে।

 আর্থিক সহায়তা পাঠানোর ঠিকানা

বিকাশ নম্বর ০১৮৩৮৩০৩২০২, রকেট নম্বর ০১৮৩৮৩০৩২০২০

ফেইসবুক পেইজ : https://www.facebook.com/anthropologyrelevance/ 

ইউটিউব: https://www.youtube.com/channel/UCB1rZWAi6iCfFwnmKZQf4NA/videos 

যোগাযোগ: [email protected]

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।