Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৭, মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০, ১:৪১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ইউআরএল সংক্ষিপ্ত করার ওয়েবসাইট বিট.লি খুলে দেয়ার আহ্বান


২৭ জুলাই ২০২০ সোমবার, ০৮:০৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ইউআরএল সংক্ষিপ্ত করার ওয়েবসাইট বিট.লি খুলে দেয়ার আহ্বান

দীর্ঘ কোনো ইউআরএলকে (ওয়েব এড্রেস) ছোট বা সংক্ষিপ্ত করার সাইট বিট.লি। মূলত দীর্ঘ কোনো ইউআরএল শেয়ার দেয়ার ক্ষেত্রে ঝামেলা এড়ানোর জন্য এই সাইট থেকে ইউআরএলকে সংক্ষিপ্ত করে তা কপি করে বা বাল্ক কোয়ান্টিটিতে মেসেজ আকারে প্রয়োজন অনুযায়ী ফেসবুকসহ যে কোনো যোগাযোগ মাধ্যমে শেয়ার দেয়া হয়।

ব্যাংকসহ বিভিন্ন জনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান, টেলিকমিউনিকেশন কোম্পানি ও ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠানগুলো বিট.লি’র প্রথমসারির গ্রাহক। ইউআরএল সংক্ষিপ্ত করতে বিনা মূল্যে সেবা দিয়ে আসা এই সাইটটি বর্তমানে বন্ধ আছে। তবে সাইটটি বন্ধের কারণ জানা যায়নি। সাইটটি বন্ধ থাকায় সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে দেশের অন্যতম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আম্বার আইটির উপ মহাব্যবস্থাপক (সিস্টেম) শামসুজ্জামান বলেন, আমরা যারা টেলিকমিউনিকেশন নিয়ে কাজ করি, ডিজিটাল মার্কেটিং করি তারা কিন্তু বিট.লি বন্ধ থাকার কারণে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছি। সাধারণত একটি ওয়েব লিংক অনেক বড় হয়, যেটা গ্রাহককে পাঠানো কিছুটা জটিলতাপূর্ণ। আবার এত বড় লিংক অনেক সময় গ্রাহকের বিরক্তির কারণও হয়ে দাঁড়ায়। কিন্তু বিট.লি সেটাকে সহজ করে দেয়।

তিনি আরও বলেন, আবার বিট.লি থেকে লিংক সংক্ষিপ্ত করে বিণামূল্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বা মোবাইল এসএমএসের মাধ্যমে আনলিমিটেড শেয়ার করা যায়। যা অন্য কোনো ওয়েবসাইটের মাধ্যমে করলে অর্থ ছাড়া সম্ভব নয়।

আম্বার আইটির অপর এক উপ মহাব্যবস্থাপক (নেটওয়ার্ক) শহিদুল ইসলাম জানান, বিট.ল বন্ধ থাকায় আমরা রেমিট্যান্সও হারাচ্ছি, যেহেতু দেশের নিজস্ব কোনো কনভার্টার ওয়েবসাইট নেই সেহেতু আন্তর্জাতিক ওয়েবসাইট গুলো দিয়ে ডলারের বিনিময়ে লিংক শেয়ারিং এর কাজটি করা লাগে অথচ বিট.লি’র মাধ্যমে তা বিণামূল্যে করা যেত।

কী কারণে বিট.লি বন্ধ আছে তা খতিয়ে দেখতে ও তা পুণরায় সচল করার জন্য পদক্ষেপ নিতে যথাযথ কর্তৃপক্ষের নিকট আহ্বান জানান তারা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।