Bahumatrik :: বহুমাত্রিক
 
১১ মাঘ ১৪২৭, রবিবার ২৪ জানুয়ারি ২০২১, ৪:২১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আবারো ভিসা দিচ্ছে ভারত


২৭ নভেম্বর ২০২০ শুক্রবার, ০৪:০৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আবারো ভিসা দিচ্ছে ভারত

প্রায় আট মাস বন্ধ থাকার পর শুধুমাত্র পর্যটক ভিসা ছাড়া প্রায় সব ধরনের ভিসা দিতে শুরু করেছে ভারত সরকার। তাই আবারও কলকাতার মেডিকেল পল্লী হিসেবে পরিচিত মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালগুলোতে বাড়তে শুরু করেছে বাংলাদেশি রোগীদের ভিড়। এতে সংশ্লিষ্ট খাতে পেশাজীবী মানুষের জীবনে স্বস্তি ফিরতে শুরু করেছে।

কলকাতার মেডিকেল পল্লী বলে পরিচিত শহরের বাইপাস লাগোয়া মুকুন্দপুর এলাকায় বছরজুড়েই দেখা মিলতো বাংলাদেশিসহ বিদেশি রোগীদের আনাগোনা। কিন্তু এ বছর করোনার কারণে লকডাউনের কবলে পড়ে ব্যবসায় হিমশিম খাচ্ছিলো হাসপাতালগুলো। তবে গত কয়েক দিন ধরে আবারও বাড়তে শুরু করেছে বাংলাদেশি রোগীদের উপস্থিতি। এতে স্বস্তি ফিরে এসেছে সংশ্লিষ্টদের মাঝে।

সরকারি হিসেব মতে, স্বাভাবিক সময়ে বাংলাদেশ থেকে প্রতিদিন গড়ে সাড়ে ৬ থেকে সাত হাজার পর্যটক ভারতে আসেন। এদের মধ্যে প্রায় পঞ্চাশ শতাংশই আসেন চিকিৎসা সেবা নিতে। আর এই পঞ্চাশ শতাংশের মধ্যে ৭০ শতাংশই আবার কলকাতার মেডিকেল পল্লীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন।

করোনার কারণে জুন পর্যন্ত সব ধরনের পর্যটন ও মেডিকেল ভিসা বাতিল করে ভারত সরকার। পরবর্তীতে কোভিড পরিস্থিতি আরও অবনতি হওয়ায়, ভিসা বাতিলের সময়সীমা আরও বাড়ানো হয়। জরুরি ক্ষেত্রে ভারতে প্রবেশের বিশেষ অনুমতি ছাড়া অক্টোবর পর্যন্ত পুরোপুরি বন্ধ রাখা হয় সব ধরনের ভারতীয় ভিসা প্রক্রিয়া। এরপর গেল অক্টোবরে শর্তসাপেক্ষে পর্যটনভিসা ছাড়া মেডিকেলসহ আবারও সবধরনের ভিসা দিতে শুরু করে ভারত সরকার।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ