Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ আশ্বিন ১৪২৭, শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০, ৫:১৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ‘কাসিদা অব ঢাকা


১১ আগস্ট ২০২০ মঙ্গলবার, ০৫:১৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ‘কাসিদা অব ঢাকা

ঢাকা: দিল্লীর ইন্ডাস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র বিভাগে পুরষ্কার পেয়েছে অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাছাই করা চলচ্চিত্রগুলো গত ১ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয়েছে। সেখানে বিভিন্ন দেশ থেকে আসা ছবি নানা ক্যাটাগরিতে জমা পড়ে। উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে সেরা পুরষ্কার পেয়েছে অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’।

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’ ছিল উদ্বোধনী চলচ্চিত্র এবং সমাপনী চলচ্চিত্র হিসাবে প্রদর্শিত হয় নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দীন সিদ্দিকী অভিনীত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘মান্টো’।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১০ আগস্ট উৎসব পরিচালক হর্স নারায়ণ প্রেরিত এক ই-মেইল বার্তায় উৎসবের বাংলাদেশের সমন্বয়ক মনজুরুল ইসলাম মেঘকে পুরস্কারের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। মনজুরুল ইসলাম মেঘ জানান, উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন, যেমন মান্টো চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, পটাক্কা চলচ্চিত্রের জন্য বিশাল ভারদ্বাজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার।

উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দীন সিদ্দিকী। এছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা একাধিক পুরস্কার পেয়েছেন। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরষ্কার ঘোষণা করা হয়।

‘কাসিদা অব ঢাকা’র পরিচালক অনার্য মুর্শিদ বলেন, কাসিদার মতো আমাদের দেশে অসংখ্য লোকঐতিহ্য আছে যেগুলো হয়ত আমরা আর উদ্ধার করতে পারব না। কিন্তু সংরক্ষণ করে বিশ্ববাসীকে জানান দিতে পারি, পরবর্তী প্রজন্ম আমাদেরকে ব্যাখ্যা করার জন্য একটা জায়গা তৈরি করে দিতে পারি আমরা। আমার টিম এবং প্রযোজনা প্রতিষ্ঠানকে ধন্যবাদ। তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল এটা।
কাসিদা অব ঢাকার ধারা বর্ণনা করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পদনা করেছেন অনয় সোহাগ, আবহ সংগীত করেছেন প্রিন্স শুভ।

কাসিদা অব ঢাকা প্রযোজনা করেছে ইবিএস গ্রুপের অধীন প্রতিষ্ঠান বাংলাঢোল। ইবিএসের সিইও খালেদুর রহমান দেওয়ান বলেন, পুরোনো ঢাকায় জন্ম ও বেড়ে ওঠার কারণে এই কাজটার প্রতি ভালোবাসাটা ছিল অন্য রকম। স্বল্প বাজেটে আমার টিম কাজটা করেছে, সবার ঐকান্তিক প্রচেষ্টাতেই এটি নির্মিত হয়েছে, পুরস্কৃত হয়েছে। বাংলাঢোল তার বিজ্ঞাপনী কাজের পাশাপাশি ভবিষ্যতে এ ধরণের আরো কাজ করতে বদ্ধপরিকর।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।