Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, শনিবার ১৬ অক্টোবর ২০২১, ১১:৪৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আজ মহাষ্টমী : হচ্ছে না কুমারী পূজা


১৩ অক্টোবর ২০২১ বুধবার, ১১:৩০  এএম

বহুমাত্রিক ডেস্ক


আজ মহাষ্টমী : হচ্ছে না কুমারী পূজা

শারদীয় দুর্গাপূজার পঞ্চম দিনে আজ চলছে মহাষ্টমী। ঢাকঢোল আর উলুধ্বনিতে মণ্ডপগুলো মুখরিত হয়ে উঠেছে ভক্তদের আনাগোনায়। ভক্তদের প্রার্থনা দেবীর আশীর্বাদে আবারও শান্তি ফিরে আসবে পৃথিবীতে।

বুধবার সকাল থেকে সব পূজামণ্ডপে শুরু হয়েছে মহাষ্টমী। তবে মহামারি করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না কুমারী পূজা। এ জন্য রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশনসহ কোনো মন্দিরেই কুমারী পূজার আয়োজন করা হয়নি।

মহাষ্টমীতে রাত ১১টা ৫৪ মিনিটে সন্ধিপূজা শুরু হবে এবং শেষ হবে রাত ১২টা ৪২ মিনিটে। অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে এই সন্ধিপূজা অনুষ্ঠিত হয়। এ ছাড়া দুপুরে মহাপ্রসাদ বিতরণ করা হবে।

এর আগে নবপত্রিকা স্নান, চণ্ডীপাঠ ও বিহিত পূজার মধ্যে দিয়ে পালিত হয় মহাসপ্তমী। ৯টি উদ্ভিদে তৈরি এ নবপত্রিকা খাদ্য সংকট দূরীকরণের লক্ষ্যে পূজা করা হয়ে থেকে। ফুল, বেলপাতা দিয়ে অঞ্জলি শেষে ভক্তরা দেবীর কাছে প্রার্থনা করেন পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার।


গত সোমবার শুরু হয় শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে আগামী ১৫ অক্টোবর শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের এই মহোৎসব।

এ বছর সারা দেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর মণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ২১৩টি। ঢাকা মহানগরে এবার পূজা হচ্ছে ২৩৮টি মণ্ডপে। এর মধ্যে সূত্রাপুর থানায় সবচেয়ে বেশি ২৫টি মণ্ডপ, কোতোয়ালি থানায় ২১টি, ওয়ারীতে ১৬টি, গেন্ডারিয়ায় ১৪টি, হাজারীবাগে ১৩টি, তুরাগে ১২টি, বাড্ডায় ১০টি, বনানীতে ৯টি, মোহাম্মদপুরে ৯টি, দারুসসালাম ও গাবতলীতে ৮টি, ডেমরায় ৮টি এবং তেজগাঁও থানায় ছয়টি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।