Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ আশ্বিন ১৪২৯, শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২, ৮:১৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

অবসর নিলেন রবিন উথাপ্পা


১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার, ০৫:২৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


অবসর নিলেন রবিন উথাপ্পা

আচমকাই সবধরনের ক্রিকেট থেকে অবসরের সিধান্ত ঘোষণা করলেন রবিন উথাপ্পা। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারতের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

গতকাল রাতে নিজের টুইটার হ্যান্ডেলে অবসরের ঘোষণা করেন ৩৬ বছর বয়সী উথাপ্পা। এই ঘোষনার সাথে সাথে ২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটলো উথাপ্পার।

টুইটে নিজের অবসরের কথা জানাতে গিয়ে উথাপ্পা লিখেন, ‘আমার রাজ্য কর্নাটক ও দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সব থেকে বড় সম্মানের। সব ভালরই একটা শেষ আছে। কৃতজ্ঞতার সাথে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা জানাচ্ছি। সবাইকে অনেক ধন্যবাদ।’

২০০৬ সালে ভারতের হয়ে ওয়ানডে দিয়ে অভিষেক হয় উথাপ্পার। পরের বছর ভারতের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে খেলেন উথাপ্পা। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচেই ৩৯ বলে ৫০ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। সব মিলিয়ে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে ৬ ইনিংসে ১১৩ রান করেছিলেন উথাপ্পা। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শিরোপা জিতে ভারত।

২০১৫ সালে ভারতের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেন উথাপ্পা। দেশের হয়ে ১৩টি টি-টোয়েন্টিতে ১টি হাফ-সেঞ্চুরিতে ২৪৯ রান করেন তিনি। ভারতের হয়ে ৪৬টি ওয়ানডে খেলেছেন উথাপ্পা। ৬টি হাফ-সেঞ্চুরিতে ৯৩৪ রান করেন তিনি।

২০০৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা শুরু করেন উথাপ্পা। আইপিএলে দু’বার ট্রফি জয়ের স্বাদ পেয়েছেন তিনি । ২০১৪ সালে কোলকাতা নাইট রাইডার্সের হয়ে ও ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল জিতেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান।

আইপিএলে ২০৫টি ম্যাচ খেলে ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৫২ রান করেন উথাপ্পা। প্রতিযোগিতায় এ পর্যন্ত সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় নবম স্থানে আছেন তিনি

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।