Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ কার্তিক ১৪২৬, রবিবার ২০ অক্টোবর ২০১৯, ৩:৫৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

অন্তর্বর্তী প্রতিরক্ষা বাজেটে ভারতের বরাদ্দ তিন লাখ কোটি রুপী


০১ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার, ০৮:৪৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


অন্তর্বর্তী প্রতিরক্ষা বাজেটে ভারতের বরাদ্দ তিন লাখ কোটি রুপী

ঢাকা: ভারতে আগামী মে মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার শুক্রবার পার্লামেন্টে একটি বাজেট উপস্থাপন করেছে। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, অ-প্রাতিষ্ঠানিক খাতের কর্মীদের প্রণোদনা এবং বেতনভুক্ত মধ্যম শ্রেণীর লোকদের কর রেয়াত প্রদানের ঘোষণা দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে চিকিৎসারত অরুন জেটলির বদলে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পিয়াস গৈয়াল এই বাজেট উপস্থাপন করেন। এতে তিনি ভারতের ইতিহাসে সর্বাধিক তিন লাখ কোটি রুপীর প্রতিরক্ষা ব্যয়ের বিবরণও তুলে ধরেন।

গৈয়াল তার বাজেট বক্তৃতায় বলেন, এই প্রথমবারের মতো কেন্দ্র প্রতিরক্ষা বাজেট তিন লাখ কোটি রুপীর বেশি বৃদ্ধি করেছে। তিনি বলেন, ‘সীমান্ত নিরাপত্তার জন্য প্রয়োজনে প্রতিরক্ষার অতিরিক্ত অর্থ সরকার সরবরাহ করবে।’

গত অর্থবছরে প্রতিরক্ষা বাজেট ছিল দুই লাখ ৯৫ হাজার ৫১১ কোটি টাকা।পিয়াস গৈয়াল বলেন, ‘আমাদের সৈনিকরা সীমান্ত রক্ষার মাধ্যমে আমাদের দেশকে সুরক্ষা দেয়া এবং তারা আমাদের গর্ব। আমাদের সীমান্ত নিরাপত্তার জন্য এই বাজেট আমরা তিন লাখ কোটি রুপীর বেশি অর্থ বরাদ্দ দিয়েছি।’

অন্তর্বর্তীকালীন এই বাজেটে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের নগদ প্রণোদনা দেয়ার জন্য ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এই বাজেটে ৫ লাখ রুপী পর্যন্ত বার্ষিক আয়ের ব্যক্তি পর্যায়ের করদাতারা পূর্ণ কর ছাড়া পাবেন। আর মোট বার্ষিক ৬ লাখ ৫ হাজার রুপী আয়ের ব্যক্তিদের কোন কর দিতে হবে না- যদি তারা প্রভিডেন্ট ফান্ড ও অনুরূপ প্রতিষ্ঠানে অর্থ লগ্নি করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।