Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

৯ উন্নয়ন প্রকল্প বদলে দেবে বরিশালের আর্থ-সামাজিক চিত্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ৬ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৯ উন্নয়ন প্রকল্প বদলে দেবে বরিশালের আর্থ-সামাজিক চিত্র

ঢাকা : বরিশালে শুরু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, আইসিটি পার্ক ও অর্থনৈতিক জোন-সহ ৯টি উন্নয়ন প্রকল্পের কাজ।

এইসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হলে এই অঞ্চলে লাখো লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পগুলোতে কাজ শুরুর পরে বহুমুখি সুবিধার ফলে বদলে যাবে বরিশালের আর্থ সামাজিক চিত্র। খবর বাসস’র

এতে করে এই অঞ্চলের বাসিন্দাদের জীবনমান উন্নয়নহ অর্থনৈতিক বিপ্লবের সম্ভাবনা রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য জমি অধিগ্রহণের কাজ চলছে। শত-শত কোটি টাকা ব্যায়ে এসব প্রকল্পে উচ্চমাত্রার অর্থনৈতিক গতি সঞ্চারিত হবে এই অঞ্চলে।

প্রকল্পগুলো হলো : বরিশাল কোস্টগার্ডের রিজিওনাল সদর দপ্তর, আইসিটি পার্ক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বাংলাদেশ টেলিভিশনের পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন, বরিশাল বিভাগীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তর, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ট্রাক টার্মিনাল স্থাপন, বরিশাল সেনানিবাস স্থাপন, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) ও অর্থনৈতিক জোন।
জেলা প্রশাসক কার্যালয় সূত্র জানা যায়, সদর উপজেলার চরআইচা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপান করা হবে। এজন্য ওই এলাকার এক একর জমি অধিগ্রহণের প্রস্তুতি চলছে। এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

বরিশাল শিক্ষাবোর্ডের পাশে সড়ক ও জনপদ বিভাগের জমি থেকে পাঁচ একর জমি নির্ধারণ করা হয়েছে আইসিটি পার্ক স্থাপনের জন্য। এ জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। এখানে গড়ে উঠবে তথ্য-প্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রতিষ্ঠান। এই প্রকল্প বাস্তবায়ন হলে প্রায় ২৩ হাজার বেকার যুবক-যুবতী কর্মসংস্থানের সুজোগ পাবে।

অগৈলঝাড়া উপজেলায় ৩০০ একর জমির উপর প্রতিষ্ঠিত হচ্ছে অর্থনৈতিক অঞ্চল। সম্প্রতি প্রকল্প পরিচালকসহ উর্ধতন কর্মকর্তারা নির্ধারিত স্থান পরিদর্শন করে গেছেন। পদ্মা সেতুকে কেন্দ্র করে অর্থনৈতিক জোন এখানকার অর্থনীতিকে আরো গতিশীল করবে। বিভিন্ন শিল্প কারখানা গড়ে উঠলে ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হবে বরিশালে।

বরিশাল সেনানিবাস স্থাপনের জন্য বরিশাল-পটুয়াখালী জেলার মধ্যেবর্তি পায়রা নদীর তীরে (লেবুখালী ফেরিঘাট সংলগ্ন) ৫৭৮ দশমিক ১১৫ একর জমি অধিগ্রহনের কাজ চলছে। যা চুড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে।

নগরীর নবগ্রাম রোডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিভাগীয় সদর দপ্তর স্থাপনের পক্রিয়া চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ প্রকল্পের জন্য তিন একর জমি অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে।

কীর্তনখোলা নদীর পাড় সংলগ্ন বরিশাল পটুয়াখালী সড়কের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর উত্তর পাশে স্থাপন করা হবে বরিশাল কোস্টগার্ডের রিজিওনাল সদর দপ্তর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ২০ একর ভুমি অধিগ্রহণ করা হয়েছে।

কীর্তনখোলা নদীর অপর প্রান্তে বাংলাদেশ টেলিভিশনের পুর্নাঙ্গ টিভি কেন্দ্র স্থাপনের জন্য ১০ দশমিক ৬৪ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। কেন্দ্রটি স্থাপিত হলে এ অঞ্চলের মানুষের শিল্প সাহিত্যসহ জীবনমানের উন্নতি ঘটবে।

বরিশালে শিল্প বিপ্লব ঘটাতে স্থাপিত হচ্ছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। এ প্রকল্পটি ঢাকা-বরিশাল মহাসড়কের সমবায় ইনস্টিটিউট সংলগ্ন স্থানে গড়ে উঠবে। ইতোধ্যে এ প্রকল্পের জন্য তিন একর ভুমি অধিগ্রহণের কাজ চলছে। প্রস্তাবিত জমির নকশা, দাগসূচি ও সম্ভাব্য মূল্য শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

ঢাকা-বরিশাল মহাসড়কের পূর্ব পাশে নগরীর কাশিপুর এলাকায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ট্রাক টার্মিনাল স্থাপন করা হবে। ইতোমধ্যে সাত দশমিক ৮৯ একর ভুমি অধিগ্রহণ করা হয়েছে।

জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান বলেন, প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বরিশালে ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে। মানুষের সার্বিক জীবনমান উন্নয়নের সাথে-সাথে পরিবর্তন ঘটবে অঞ্চলিক অর্থনীতির। বিশাল জনগোষ্ঠির কর্মসংস্থান সৃষ্টি হবে এসব প্রকল্পে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer