Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

২০১৭ সালে মানবিক সহায়তায় তুরস্ক শীর্ষে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ২২ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২০১৭ সালে মানবিক সহায়তায় তুরস্ক শীর্ষে

ঢাকা : ২০১৭ সালে বিশ্বব্যাপী মানবিক সহায়তা প্রদানকারী দেশগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে তুরস্ক । গত বছর দেশটি বিশ্বের বিভিন্ন দেশে ৮.০৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। এমন তথ্য উঠেছে এসেছে লন্ডন-ভিত্তিক ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস-এর বৈশ্বিক মানবিক সহায়তা কর্মসূচি প্রকাশিত এক রিপোর্টে। খবর আনদোলু এজেন্সি।


এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে ৬.৬৮ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে।২.৯৯ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করে তালিকায় তৃতীয় স্থানে আছে জার্মানি। আর চতুর্থ স্থানে যুক্তরাজ্য (২.৫২ বিলিয়ন মার্কিন ডলার) এবং পঞ্চম স্থানে রয়েছে (২.২৪) ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৯ জুন প্রকাশিত রিপোর্টের বিষয়ে বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কোনো ধরনের বৈষম্য ছাড়াই দেয়া এই মানবিক সহায়তা তুরস্কের মানবিক কূটনীতির শক্তি বৈশ্বিকভাবে আবারও স্বীকৃত হলো।

রিপোর্টের বরাত দিয়ে মন্ত্রণালয় আরও জানায়, জাতীয় আয় এবং মানবিক সহায়তার ক্ষেত্রে ০.৮৫ অনুপাত ধরে রেখে তুরস্ক বিশ্বের ‘সবচেয়ে দানশীল জাতি’ হিসেবে শীর্ষস্থান ধরে রেখেছে। এর পরেই ০.১৭ পয়েন্ট নিয়ে রয়েছে নরওয়ে ও লুক্সেমবার্গ।

বৈশ্বিক এই মানবিক সহায়তা কর্মসূচি ছাড়াও তুরস্ক নিজ দেশে ৩৬ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে যা একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে বেশি।এই অর্জনকে মানবিক কূটনীতিতে বড় ধরনের অর্জন হিসেবে দেখছে তুরস্ক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer