Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সাতক্ষীরার পুকুরে ২শ’ বছরের পুরনো হাতির কঙ্কাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৭, ২১ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাতক্ষীরার পুকুরে ২শ’ বছরের পুরনো হাতির কঙ্কাল

ছবি : সংগৃহীত

ঢাকা : সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার একটি পুকুর খননকালে ২শ’ বছরের বেশী পুরনো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে। খবর বাসস’র 

বৃহস্পতিবার দুপুরে শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরনো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়।

উপজেলার কোড়া গ্রামের শেখের পুকুর নামে পরিচিত পুকুরটি, ওই এলাকার মজিদদের ছিল। পরে পুকুরটি ও এলাকার শেখ আব্দুল হামিদ ক্রয় করেন। সেসময় থেকে পুকুরটি তিনিই ভোগদখল করেন। শুষ্ক মৌসুমে পুকুরে পানি থাকে না। যার কারণে পুকুরের পাশর্^বর্তী একজন তার ডোবা পুরণ করার জন্য আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেয়ার অনুমতি নেয়।

গত ২/৩দিন আগে সেখানে শ্রমিকরা মাটি কাটার কাজ শুরু করে।বৃহস্পতিবার দুপুরেকাজ করার সময় একটা শক্ত বস্তুর সন্ধান পায়।পরে সতর্কতার সাথে খনন করে হাতির একটা হাতির কংকাল পেয়ে যায়। এ সংবাদ ছড়িয়ে পড়লে এলাকার মানুষ কংকাল দেখতে ভিড় জমায়।

দেবহাটা থানার ওসি মামুনুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ধারণা করা হচ্ছে বহু বছর আগে কোন হাতি মরে গিয়ে ওখানে ডুবে যায়। কংকালটি বালির মধ্যে থাকার কারণে এখনো অনেকটা ভাল আছে । ৫/৬ বছর আগে একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কংকাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer