Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সংসদে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ পাস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৯, ১৫ নভেম্বর ২০১৭

আপডেট: ২০:৫৩, ১৫ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

সংসদে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ পাস

ঢাকা : বাংলাদেশে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন, প্রসার তৎসংশ্লিষ্ট বিষয়াদি সম্পাদনে বিদ্যমান আইন যুগোপযোগী করার বিধান করে বুধবার সংসদে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ পাস হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আদেশ-১৯৭৩ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন একইভাবে বহাল রাখার বিধান করা হয়েছে।

বিলে কমিশনের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন ও প্রয়োজনে সরকারে অনুমোদনে দেশের যে কোন স্থানে একাধিক শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়েছে।

এছাড়া বিলে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন ১ জন চেয়ারম্যান ও অনধিক ৪ জন সদস্যের সমন্বয়ে কমিশন গঠনের বিধান করা হয়।

বিলে কমিশনের চেয়ারম্যান এবং সদস্যদের নিয়োগ, মেয়াদ ও পদত্যাগ, প্রধান নির্বাহী, কমিশনের সভা, কমিশনের কার্যাবলী, অর্থ উপদেষ্টা ও সচিব নিয়োগ, বিশেষজ্ঞ কমিটি গঠন, আবিস্কার, উদ্ভাবনসহ মেধাস্বত্ব, কোম্পানী গঠন, বাজেট প্রণয়ন, কমিশনের প্রতিবেদন, কমিশনের জনবল কাঠামো, তহবিল, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, গোপনীয়তা, জনসেবক, ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, মো. নূরুল ইসলাম ওমর, সেলিম উদ্দিন, বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer