Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শীর্ষ ১৬ নিশ্চিতে সন্ধ্যায় মাঠে নামছে ইংল্যান্ড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪২, ২৪ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শীর্ষ ১৬ নিশ্চিতে সন্ধ্যায় মাঠে নামছে ইংল্যান্ড

ঢাকা : গ্রুপ `জি` থেকে নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যে নবাগত পানামার মুখোমুখি হবে ইংল্যান্ড। প্রথম ম্যাচে জয় পাওয়ায়, অনেকটা নির্ভার থ্রি লায়নরা। পানামার সঙ্গে জিতলে কোনো সমীকরণের মারপ্যাচ ছাড়াই শীর্ষ ষোলো নিশ্চিত হবে গ্যারেথ সাউথগেটের দলের। হারলেই বিদায় নিশ্চিত পানামার। নিঝনি নভগোরদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

এবারের ইংল্যান্ড দল নিয়ে ছিলো না কোনো উচ্চাশা। তারপরও প্রথম ম্যাচে শেষ মুহূর্তের গোলে নাটকীয় জয় পেয়েছে থ্রি লায়নরা। অবসান হয়েছে দীর্ঘ অপেক্ষা আর হতাশার। ৮ বছর পর বিশ্বকাপে জয়ের মধুর স্বাদ পেয়েছে ৬৬`র বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথম ম্যাচে জয়, নক আউট পর্বের পথটাও বেশ মসৃণ করে দিয়েছে লিনগার্ড-রাশফোর্ডদের। র‌্যঙ্কিংয়ে ৫৫তম স্থানে থাকা পানামার বিপক্ষে জয় পেলেই নক আউট পর্বের টিকিট কাটবে হ্যারি কেইনের দল। গেলো আসরে ব্যর্থতার ক্ষত কিছুটা হলেও ভোলাবে সমর্থকদের।

কাগজে-কলমে নিশ্চিত ফেভারিট ইংল্যান্ড। কিন্তু তাতে খুব একটা স্বস্তিতে আছেন কি গ্যারেথ সাউথগেট? এবারের আসরে ছোট দলগুলোর বারবার জানান দিচ্ছে নিজেদের উপস্থিতি। অনেক দল ইতিমধ্যে পেয়েছে জায়ান্ট কিলারের তকমা। জার্মানি,আর্জেন্টিনা-কলম্বিয়া যা টের পেয়েছে ভালোভাবেই।

তাই সতর্ক হয়েই মাঠে নামবে ইংল্যান্ড। কোনো পরীক্ষা-নিরীক্ষা নয়, পূর্ণ শক্তির দলই মাঠে নামাবেন কোচ গ্যারেথ সাউথগেট। চোট গ্রস্থ ডেলে আলীর পরিবর্তে খেলবেন লফটাস চিক। গেলো ম্যাচে নিষ্প্রভ রাহিম স্টারলিংয়ের পরিবর্তে একাদশে সুযোগ হতে পারে রাশফোর্ডের। আর লড়াইয়ের ফরমেশন ৩-৫-২।

ইংল্যান্ডের ডিফেন্ডার কাইল ওয়াকার বলেন, পানামা চাইবে বিশ্বকাপে টিকে থাকতে, আর আমাদের লক্ষ্য পরবর্তী রাউন্ড। তাই ম্যাচটা যে সহজ হবে না তা বলাই যায়। বিশ্বকাপে প্রতিপক্ষ যেই হোক, প্রতিটি ম্যাচই কঠিন। আমরা নিজেদের খেলায় মনযোগ দিচ্ছি। সামর্থ্য অনুযায়ী খেললে ফলাফল আমাদের পক্ষেই থাকবে।

প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা পানামা`র হারানোর কিছু নেই। বিশ্বকাপে খেলাটাই যে তাদের অনেক বড় অর্জন। তারপরও নিজেদের অভিষেকে একটা চমক রেখে চাইবে হার্নান দারিও গোমেজের শিষ্যরা।

অবশ্য ইতিহাস সঙ্গেই নেই পানামার। এই প্রথম মুখোমুখি হচ্ছে এই দু`দল। বিশ্বকাপে কনকাকাফ অঞ্চলের দলের বিপক্ষে এখন পর্যন্ত মাত্র একবারই হেরেছে ইংল্যান্ড, সেটাও ১৯৫০ সালে। তাই নতুন ইতিহাস লিখতে পানামার জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer