Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

‘যারা ইলিশের কথা বলেছেন-তারা এখন চুপ হয়ে গেছেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৬, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘যারা ইলিশের কথা বলেছেন-তারা এখন চুপ হয়ে গেছেন’

ঢাকা : বাগেরহাটের রামপালে নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশবাদীরা এর বিরোধীতা থেকে সরে আসবেন বলে আশা প্রকাশ করেছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শনিবার `মিট দ্য রিপোর্টার্স` অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পরিবেশবাদী ও পরিবেশবিদদের মধ্যে দু`রকম মতামত থাকে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, পরিবেশ আইন মেনে কাজ করলে আমরা পরিবেশ রক্ষা করতে পারি। সেটা মেনেই আমরা করছি, সেটা মেনে করছি কিনা তা দেখবে পরিবেশ বিভাগ।

তিনি বলেন, আন্তর্জাতিক ও আমাদের দেশের পরিবেশবাদীরা আছেন, তাদের কথা তারা বলবেন, আমরা চেষ্টা করেছি তাদের বোঝানোর, তাদের সঙ্গে কথা বলেছি। সেটা আমরা করে যাব। কিন্তু আমাদের (প্রকল্পের) কাজটাও আমরা চালিয়ে যাব।

উদাহরণ দিয়ে নসরুল হামিদ বলেন, অনেকের ধারণা ছিল, পদ্মা সেতুর হলে এখানে ইলিশের গতিপথ নষ্ট হয়ে যাবে। সুতরাং পদ্মা সেতু করা যাবে না। কিন্তু পদ্মা সেতু তো সেটাকে মাথায়ে রেখেই করা হচ্ছে। যে পরিবেশবাদীরা ইলিশের কথা বলেছেন তারা এখন চুপ হয়ে গেছেন।

জোর দিয়ে তিনি বলেন, আমি মনে করি এ ধরনের পাওয়ার প্ল্যান্টের অভিজ্ঞতা অর্জন করব আমরা, যখন প্রকল্পটি বাস্তবায়ন হয়ে যাবে তখন পরিবেশবাদীরা বিরোধিতার জায়গা থেকে সরে আসবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা। এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer