Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বকবির জন্মদিনে দক্ষিণডিহি ও পিঠাভোগে তিনব্যাপি অনুষ্ঠানমালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৪, ৫ মে ২০১৭

আপডেট: ০২:৩১, ৬ মে ২০১৭

প্রিন্ট:

বিশ্বকবির জন্মদিনে দক্ষিণডিহি ও পিঠাভোগে তিনব্যাপি অনুষ্ঠানমালা

খুলনা : খুলনার ফুলতলা উপজেলা সদর থেকে তিন কিলোমিটার উত্তর-পশ্চিমে দক্ষিণডিহি গ্রামটির অবস্থান। এই গ্রামের ঠিক মধ্যিখানে রবীন্দ্রনাথ পত্নী মৃণালিনীর জন্মভিটে।

প্রত্নতত্ত্ব বিভাগের তত্ত্বাবধানে প্রাচীন ভবনটি সংস্কার হয়েছে। এখন এটি রবীন্দ্র স্মৃতি জাদুঘর। বাড়ির অপর অংশে মৃণালিনী মঞ্চ। মঞ্চের পেছনে পিকনিক কর্ণার।

দেশী-বিদেশী পর্যটক ও দর্শনার্থীরা যেমন এখানে আসছেন, তেমনি ২৫ বৈশাখ ও ২২ শ্রাবণকে ঘিরে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে এখানে আয়োজিত হয় নানা অনুষ্ঠানমালা। এবারের ২৫ বৈশাখেও রয়েছে তিনদিনব্যাপী অনুষ্ঠান।

কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবার; যে পরিবারের পূর্ব পুরুষের বাস দক্ষিডিহির অদূরে রূপসার পিঠাভোগে। আর এই দক্ষিণডিহিতে জন্ম রবীন্দ্রনাথ ঠাকুরের মা সারদা সুন্দরী দেবীর।

রবীন্দ্রনাথের কাকিমা ত্রিপুরা সুন্দরী দেবীও এই গ্রামের মেয়ে। তবে রবীন্দ্রনাথ এই গ্রামে তার মামার বাড়ি বা শ্বশুরবাড়ি এসেছেন কি-না, তা নিয়ে রবীন্দ্র জীবনীকারদের মধ্যে মতভিন্নতা রযেছে।

মৃণালিনী দেবীর স্মৃতিধন্য বাড়িটি দীর্ঘ প্রায় চার যুগ ধরে অবৈধ দখলে ছিল। খুলনার তৎকালীন জেলা প্রশাসক কাজী রিয়াজুল হকের চেষ্টা ও উৎসাহে ১৯৯৫ সালের ৭ সেপ্টেম্বর বাড়ীটি দখল মুক্ত হয়।

এরপর প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, বুদ্ধিজীবী, সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের জনগণের উপস্থিতিতে একাধিক মতবিনিময় সভার মাধ্যমে এই বাড়ীটিকে ঘিরে রবীন্দ্র কমপ্লেক্স গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। পদাধিকার বলে জেলা প্রশাসককে সভাপতি করে রবীন্দ্র কমপ্লেক্স পরিচালনা পর্ষদ গঠন করা হয়। ১৯৯৫ সালের ১৪ সেপ্টেম্বর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে রবীন্দ্র কমপেক্স উদ্বোধন করা হয়।

এরপর থেকে প্রতি বছর সেখানে কবিগুরুর জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচী পালিত হয়ে আসছে। অবৈধ দখলদার মুক্ত হওয়ার পর ১৯৯৬ সালে ইতিহাস ও ঐতিহ্য সমৃদ্ধ এই বাড়ীটি প্রত্নতাত্ত্বিক আইনে সংরক্ষণের জন্য প্রত্নতত্ত্ব অধিদফতর থেকে প্রস্তাব দেয়া হয়।

দীর্ঘ এক দশক পর ২০০৬ সালে বিশ্বকবির শ্বশুর বাড়ী সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তীতে ওই বাড়ির মোট ৩ দশমিক ২৪ একর জমি পুরাকীর্তি আইন অনুযায়ী গেজেটভূক্ত হয়।

তবে ভবনসহ শূণ্য দশমিক ৪০ একর জমি প্রত্নতত্ত্ব অধিদফতরের দখলে রয়েছে, যা প্রশাসন কর্তৃক হস্তান্তর করা হয়েছে। বাকি ২ দশমিক ৮৪ একর জমি প্রশাসনের অনুকূলে আছে।

প্রত্নতত্ত্ব বিভাগ অনুন্নয়ন খাতে উন্নয়ন শীর্ষক কর্মসূচীর প্রস্তাবনার (পিপিএনবি) আওতায় ২০১০-১১ ও ২০১১-১২ অর্থবছরে প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে বিশ্বকবির শ্বশুর বাড়ির প্রাচীন দ্বিতল ভবন এবং সীমানা প্রাচীরের সংস্কার কাজ সম্পন্ন করে সংরক্ষণের ব্যবস্থা করেছে। এখানে দক্ষিণডিহি রবীন্দ্র স্মৃতি জাদুঘর স্থাপিত হয়েছে। ২০১৪ সালের ১০ মে সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এর উদ্বোধন করেন।

প্রত্নতত্ত্ব অধিদফতর খুলনা বিভাগের আঞ্চলিক পরিচালক আফরোজা খানম মিতা এ প্রসঙ্গে বলেন, দক্ষিণডিহি রবীন্দ্র স্মৃতি জাদুঘরে ভবনটি সংস্কারের আগে ও পরের ২২টি আলোকচিত্র সংবলিত ৪টি ও কবিগুরুর স্মৃতি বিজড়িত ২টি নতুন ডিসপ্লে বোর্ড প্রস্তুত করে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা হতে পাঁচটা পর্যন্ত খোলা থাকে। এখানে ৪ জন শ্রমিক দৈনিক মজুরী ভিত্তিতে কাজ করছেন। স্থায়ী জনবল নিয়োগ, টিকেট কাউন্টার ও ভবনের বাইরে একটি বহির্গমণ সিঁড়ি তৈরিসহ অন্যান্য কাজ করার জন্য অধিদফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। বর্তমানে এ জাদুঘরটি ১০টাকা প্রবেশ মূল্যে দর্শনার্থীদের জন্য পরিদর্শণের ব্যবস্থা রয়েছে।
পৈতিৃক নিবাস পিঠাভোগ সমাচার

ইংরেজ শাসনের সময় থেকেই পিঠাভোগ কুশারী বাড়ী নিয়ে কবি সাহিত্যিক, ইতিহাসবিদ ও লেখকদের কৌতুহলের শেষ ছিলনা। তখনকার সময়ে স্থানটি উদ্ধারের তৎপরতা চললেও তা নানা কারণে সম্ভবপর হয়নি। পাকিস্তান পর্বেও এই চেষ্টা ছিল। আর বাংলাদেশ পর্বে তো এটি উদ্ধারের নানামুখী পদক্ষেপ গৃহীত হয়েছে।

শেষ পর্যন্ত ১৯৯৫ সালে ওই তখনকার জেলা প্রশাসক কাজী রিয়াজুল হকের উদ্যোগ-চেষ্টায় উদ্ধার হয় কুশারী বাড়ি। ততোদিনে পুরনো সেই ভবনটি দখলদাররা বিক্রি করে দেন। এই কুশারী বাড়ি-ই হচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্বপুরুষের ভিটেবাড়ি।

খুলনা জেলার রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের পিঠাভোগ গ্রাম। এই গ্রামের কুশারী বাড়ীতেই রবীন্দ্রনাথের পূর্ব পুরুষেরা বাস করতেন। ব্যবসার সুবিধার্থে পরিবারটি কলকাতার জোড়াসাঁকোয় স্থানান্তরিত হন। পরবর্তীকালে যা ঠাকুরবাড়ি নামে জগৎজোড়া পরিচিতি পায়। এই পরিবারের সন্তান রবীন্দ্রনাথ ঠাকুর।

খুলনা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সাবেক আঞ্চলিক পরিচালক প্রয়াত শীহাব উদ্দিন মো: আকবার রবি ঠাকুরের আদি পুরুষের ভিটায় সেই সময়ে নির্মিত দ্বিতল ভবনের ভিত্তি আবিস্কার করে তা খননের উদ্যোগ নেন। বিশ্বকবির আদি পুরুষের ভিটাকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে স্বীকৃতি পেতে ও এটি সংরক্ষণের জন্য প্রতœতত্ত্ব অধিদপ্তরের পক্ষ থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সংস্কৃতি মন্ত্রণালয় মাস দুয়েক আগে পিঠাভোগের এই স্থানটিকে ‘সংরক্ষিত পূরাকৃর্তি সংরক্ষণ’ হিসেবে প্রজ্ঞাপন জারি করেছে। গত ২১ এপ্রিল খুলনা প্রত্বতত্ত্ব অধিদপ্তরের পক্ষ থেকে সেখানে ‘সংরক্ষিত পূরাকীর্তি সংরক্ষণ’ হিসেবে নোটিশ টানিয়ে দেয়া হয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক দপ্তরের সহকারী-পরিচালক একেএম সাইফুর রহমান বলেন, রবী ঠাকুরের আদি পুরুষের বসতভিটা রূপসার পিঠাভোগ ও শ্বশুরবাড়ি ফুলতলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সের উন্নয়নে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

পিঠাভোগে ইতিমধ্যে একটি একতলা ভবন নির্মিত হয়েছে। সেখানে গড়ে তোলা হয়েছে রবীন্দ্র স্মৃতি সংগ্রহশালা। ওই ভবনের পার্শ্বেই আরেকটি একতলা উন্মুক্ত মঞ্চে কবিগুরু রবীন্দ্রনাথের আবক্ষ মূর্তি স্থাপন করা হয়েছে।

তিনদিন ব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে তাঁর সহধর্মিনী মৃণালিনী দেবীর স্মৃতি বিজড়িত খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহিস্থ ‘রবীন্দ্র কমপেক্স’-এ খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ২৫-২৭ বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ তিন দিনব্যাপী গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচী।

এ উপলক্ষে ২৫-২৭ বৈশাখ রবীন্দ্র কমপেক্স-এ অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী লোকমেলা। মেলা চলবে প্রতিদিন দুপুর দুইটা থেকে রাত আটটা পর্যন্ত। প্রতিদিন বিকেলে মেলা প্রাঙ্গনে থাকবে আলোচনা সভা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

২৫ বৈশাখ সোমবার বিকেল চারটায় জন্মবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

২৬ বৈশাখ মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ। ২৭ বৈশাখ বুধবার বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer