Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর জন্মদিনে যশোরে নানা আয়োজন

কাজী রকিবুল ইসলাম, যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০৩:৪৭, ১৮ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বঙ্গবন্ধুর জন্মদিনে যশোরে নানা আয়োজন

যশোর : উচ্ছ্বাস-উদ্দীপনার সাথে যথাযোগ্য মর্যাদায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। ‘বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো, লাল- সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভাল’ এমন দৃপ্ত অঙ্গিকারে সারা দেশে এ দিবসটি উদযাপিত হয়।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, শিশু সমাবেশ, আলোচনা সভা, ৭ মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ ও প্রার্থনা অনুষ্ঠান, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, সরকারি শিশু পরিবারের শিশুদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচির শুরুতে জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট চত্বরে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার নেতৃত্ব দেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। শোভাযাত্রা করে বকুলতলাস্থ বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে শোভাযাত্রা জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে এসে শেষ হয়।

পুষ্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক আব্দুল আওয়াল, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম রফিকুন্নবী, সিভিল সার্জন দিলীপ কুমার রায়, পুলিশ সুপার আনিসুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

শোভাযাত্রা শেষে জেলা তথ্য অফিসের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সমবেত শিশুদের উদ্দেশ্যে প্রদর্শিত হয় মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। এরপর শুরু হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল।

স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। অতিথি ছিলেন মহান মুক্তিযুদ্ধের বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান আলী হোসেন মণি, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। আলোচনা সভায় বঙ্গবন্ধু জীবনীর ওপর আলোচনা করে সরকারি বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী ইফফাত জাহান।

জেলা শিশু একাডেমী, জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা এবং জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে ‘বাংলাদেশকে জানুন’ শীর্ষক কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃৃন্দ। শেষে সাধন কুমার দাসের রচনায় ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ শীর্ষক গীতি আলেখ্য পরিবেশন করে জেলা শিশু একাডেমির শিক্ষার্থী শিশুরা।

অপরদিকে দিবসটি পালনের লক্ষে যশোর সদর উপজেলার ছাতিয়ানতলা চুড়ামনকাটি মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও চুড়ামনকাঠি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মান্নান মুন্না।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যবিপ্রবির সহযোগী অধ্যাপক মো. ইকবাল কবির জাহিদ, প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন স্কুলের প্রধান শিক্ষক ফজলুর রহমান।

দিবসটি উপলক্ষে যশোর কেন্দ্রীয় কারাগারে হাজতীদের মধ্যে উন্নত খাবার পরিবেশন করা হয়েছে। একই সাথে কারাগারের শিশুদের মধ্যে নতুন কাপড়, খেলনার সামগ্রি, চকলেট, কেক, চিপস, নুডস ও খিচুড়ি বিতরণ করা হয়েছে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer