Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনিদের স্বাধিকার আন্দোলনে বাংলাদেশ অনড় সমর্থক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১৯, ২১ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ফিলিস্তিনিদের স্বাধিকার আন্দোলনে বাংলাদেশ অনড় সমর্থক

ছবি : সংগৃহীত

ঢাকা : জাতিসংঘ, বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, ‘ফিলিস্তিনী জনগণের স্বাধিকার আন্দোলনের অকুন্ঠ সমর্থক হিসেবে বাংলাদেশ সর্বদাই অনড় অবস্থানে রয়েছে’।

বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ শীর্ষক এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এ কথা বলেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের চলতি এপ্রিল মাসের সভাপতি হিসেবে যুক্তরাষ্ট্র এ অনুষ্ঠানের আয়োজন করেছিল।

রাষ্ট্রদূত মোমেন বলেন, এ বছরের জানুয়ারি মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বাংলাদেশ সফর করেন। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিনের প্রেসিডেন্টকে জানান, ‘বাংলাদেশ সরকার ও জনগণ সবসময়ই পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন, কার্যকর ফিলিস্তিনি রাষ্ট্র গঠন, ফিলিস্তিনি জনগণের স্বদেশে প্রত্যাবর্তনের অধিকার এবং মৌলিক মানবাধিকারের প্রশ্নে অবিচল রয়েছে’।

মোমেন জানান, প্রধানমন্ত্রীর ওই উক্তি ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষার প্রতি বাংলাদেশের দৃঢ় সমর্থনেরই বহি:প্রকাশ।

স্থায়ী প্রতিনিধি আরও বলেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন এলাকায় ভ্রাতৃঘাতী সংঘর্ষের বিষয়ে বাংলাদেশ সবসময়ই উদ্বিগ্ন, যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় গভীর প্রভাব ফেলছে। সন্ত্রাসী গোষ্ঠীসহ অপশক্তিগুলোর ক্রমবর্ধমান সম্পৃক্ততা অধিকাংশ ক্ষেত্রেই পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে যার ভয়াবহ শিকার হচ্ছে নিরীহ বেসামরিক জনগণ।

বাংলাদেশ রাজনৈতিক ও মানবিক ক্ষেত্রসহ দ্বন্দ্বসংকূল এই পরিস্থিতি নিরসনে নিরাপত্তা পরিষদের অব্যাহত ভূমিকা প্রত্যাশা করে বলেও তিনি জানান।

ফিলিস্তিনি জনগণের মানবাধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনের আলোকে তাদের সুরক্ষার বিষয়ে যথাযথ গুরুত্ব দেয়ার উপর বাংলাদেশের পক্ষ থেকে তিনি আবারও আহ্বান জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer