Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

প্রাচীন গাছগুলোকে বাঁচিয়ে বিকল্প উপায়ে সড়ক প্রশস্তকরণের দাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৫, ২০ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রাচীন গাছগুলোকে বাঁচিয়ে বিকল্প উপায়ে সড়ক প্রশস্তকরণের দাবি

ঢাকা : যশোর রোড চার লেন করার প্রকল্পের আওতায় প্রায় আড়াই হাজার গাছ কাটার সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে ‘যশোর রোডের গাছ রক্ষায় নাগরিক বৃন্দ’-এর আহবানে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ থেকে যশোর রোডের প্রাচীন গাছগুলোকে বাঁচিয়ে বিকল্প উপায়ে সড়ক প্রশস্ত করার আহ্বান জানানো হয়েছে। রেক্সোনা পারভীন সুমি এবং অপূর্ব দাসের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় যুব পরিষদের সাধারণ সম্পাদক আবু নাসের অনিক, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, লেখক সাংবাদিক ফরুক ওয়াসিফ, শিল্পী অরুপ রাহী, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, লেখক গবেষক মাহাদী হাসান সুমন সহ আরো অনেকে।

বক্তারা বলেন, ইতোমধ্যে সরকারের প্রায় ৫০ ফুট জমি অধিগ্রহণ করা আছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে গাছগুলোকে না কেটেই উভয় দিকের সড়ক প্রশস্ত করার পর্যাপ্ত জায়গা থাকা সত্ত্বেও লুটপাটের ব্যবস্থা জারি রেখে গাছগুলো কাটার পায়তারা করছে স্বার্থান্বেষী মহল।

তারা আরও বলেন, গাছকে কেবল কাঠের উৎস হিসেবে দেখলে চলবেনা। একেকটা গাছ প্রাণ বিকাশে সক্রিয় অংশগ্রহণকারী এবং এই গাছগুলো গোটা প্রতিবেশের ভারসাম্য রক্ষায় অতুলনীয় ভূমিকা রাখছে। এইখানে পরিবেশের ভারসাম্য রক্ষার বিষয়কে কোন সমীক্ষা ছাড়া গাছ কেটে ফেলা হবে বিধ্বংসী। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer