Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

পরিবারের সবাই কর দিলে, সম্মাননা জানাবে এনবিআর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২২, ১৮ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পরিবারের সবাই কর দিলে, সম্মাননা জানাবে এনবিআর

ঢাকা : যে পরিবারের কর আয়যোগ্য সবাই কর প্রদান করবেন সেই পরিবারকে সম্মাননা জানানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেন, ‘কর প্রদানে উৎসাহ দিতে যে পরিবারের সকলে আয়কর দেবেন,সেই পরিবারকে পুরুস্কার প্রদানের পরিকল্পনা করছি। কিভাবে এই পরিবারকে সম্মাননা জানানো যায়, এ নিয়ে কাজ করতে কর কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।’

মোংলা বন্দর পরিদর্শনসহ গত সপ্তাহে দক্ষিণাঞ্চলে দু’দিনের রাজস্ব যাত্রায় গিয়ে বাসসকে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর দেওয়া বাহাদুরির ব্যাপার। এখন বাংলাদেশের মানুষ কর প্রদান করে গর্ব অনুভব করে। কর প্রদানকারী বাহাদুর ব্যক্তিদের এনবিআরের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হচ্ছে। যে পরিবারের কর আয়যোগ্য সবাই কর দেবেন, সেই পরিবারকে তিনি ‘কর বাহাদুর পরিবার’ বলে আখ্যা দেন।

দক্ষিণাঞ্চলের এই রাজস্ব যাত্রায় অর্থনৈতিক সংবাদদাতাদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) ৩০ সদস্যের একটি প্রতিনিধিদলসহ এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের নিয়ে মোংলা বন্দর ও জেটি পরিদর্শনসহ বাগেরহাট ও গোপালগঞ্জে দু’টি প্রাক-বাজেট আলোচনায় অংশ নেন এনবিআর চেয়ারম্যান।

এসব প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে নজিবুর রহমান বলেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট হবে অধিকতর শিল্প ও বিনিয়োগবান্ধব। এজন্য এই প্রথমবারের মত ঢাকার বাইরে এসে সাধারণ মানুষের কর-প্রস্তাবনা সম্পর্কে জানতে তৃণমূল পর্যায়ে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, উন্নয়নের জ্বালানী হলো-রাজস্ব। তাই স্বনির্ভর জাতি হিসেবে উন্নয়নের অগ্রযাত্রায় আমরা যে শামিল হতে যাচ্ছি, এর জন্য দরকার আরো বেশি রাজস্ব। সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে প্রয়োজনীয় রাজস্ব আহরণ সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান রাজস্ব নিরাপত্তা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, বন্দরগুলোতে বাণিজ্য সহায়তার পাশাপাশি বাণিজ্য নিরাপত্তা জোরদার করতে হবে। রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি এমন কিছু বন্দর দিয়ে যেন দেশে ঢুকতে না পারে, এজন্য বন্দরের সাথে সংশ্লিষ্ট সব পক্ষকে অত্যন্ত সতর্কতার সঙ্গে কাজ করতে হবে।

তিনি বন্দরে কন্টেইনার দ্রুত ছাড়করণের জন্য বন্দর কর্তৃপক্ষ ও কাস্টমস কর্তৃপক্ষকে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

নজিবুর রহমান বলেন, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। এতে দেশের অর্থনীতির গতিশীলতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি নতুন ভ্যাট আইন বাস্তবায়নের জন্য ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer