Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নজরুলের অসাম্প্রদায়িক চেতনা আজও সমকালীন: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০২, ২৭ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নজরুলের অসাম্প্রদায়িক চেতনা আজও সমকালীন: অর্থমন্ত্রী

ঢাকা : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাম্যের ভাবনা ও অসাম্প্রদায়িক চেতনা আজও সমকালীন বলে বর্ণনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

তিনি বলেন, ‘তার সাহিত্যকর্ম আত্মস্থ করতে পারলে আমাদের অনেক সংকটও কেটে যাবে।’

শনিবার জাতীয় কবির ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা, নজরুল পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে আসাটা বঙ্গবন্ধুর দূরদর্শী সিদ্ধান্ত ছিল।সাহিত্যাঙ্গণে কবি নজরুলের যে ব্যাপক প্রভাব ও বিস্তার ছিল, তা অনুভব করতে পেরেই বঙ্গবন্ধু তাকে দেশে নিয়ে এসেছিলেন।’

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘নজরুলের সৃষ্টিতে ভারতীয় মিথলজি ও বিশ্বসাহিত্যের যে পরিচয় পাওয়া যায়, তা পাঠ করলে আমাদের স্তব্ধ হতে হয়। আমরা যদি তা আত্মস্থ করতে পারি তাহলে আমাদের মানসপট পরিশুদ্ধ ও পরিশীলিত হবে।’

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে নজরুল ইনস্টিটিউট আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এমিরিটাস রফিকুল ইসলাম।

এ বছর নজরুলসঙ্গীত ও নজরুল গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নজরুল পুরস্কার-২০১৫’ পেয়েছেন শিল্পী শাহ সাদিয়া আফরিন মল্লিক ও গবেষণায় অধ্যাপক আবু হেনা আবদুল আউয়াল।

প্রধান অতিথি প্রত্যেকের হাতে সম্মাননা ক্রেস্ট, এক লাখ টাকা সমমূল্যের চেক ও সনদপত্র তুলে দেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer