Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

টানা বর্ষণে কমলগঞ্জ ও কুলাউড়ায় ৩০ গ্রাম প্লাবিত

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৫৬, ২৩ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টানা বর্ষণে কমলগঞ্জ ও কুলাউড়ায় ৩০ গ্রাম প্লাবিত

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : তিন দিনের টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজারের মনু ও ধলাই নদীর প্রতিরক্ষা বাধেঁর নতুন ও পুরাতন একাধিক স্থানে ভাঙ্গন দিয়ে লোকালয়ে পানি প্রবেশ করে বন্যা দেখা দিয়েছে। দুই উপজেলার ৩০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। প্রায় সহস্রাধিক হেক্টরের আমন ফসল ও সবজি ক্ষেত নিমজ্জিত হয়েছে। কয়েক দফা বন্যায় ও বৃষ্টির পানিতে ব্যাপক ক্ষতির হয়েছেন কৃষকরা।

ধলাই নদীর পানিতে নিম্মজ্জিত হয়ে পড়েছে কমলগঞ্জ-আদমপুর সড়ক। ভানুগাছ বাজার সংলগ্ন, রামপাশা, আলেপুর এলাকায় ধলাই নদীর আরো ৩টি স্থান ঝুঁকির মুখে রয়েছে। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রাতে নিন্মাঞ্চলের নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্খা দেখা দিয়েছে। রবিবার সকালে ধলাই ও মনু নদীর প্রতিরক্ষা বাঁেধ ভাঙ্গন দেখা দেয়।

খোঁজ নিয়ে জানা যায়, কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নে মনু নদীর প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে কালারায়ের চর, ইটারঘাটসহ ৬টি গ্রাম এবং ধলাই নদীর আদমপুর ইউনিয়নের বনগাঁও, কেওয়ালীঘাট ও তিলকপুর নামক স্থানে প্রতিরক্ষা বাঁধের পুরাতন ও নতুন ভাঙ্গন দিয়ে আদমপুর ও ইসলামপুর ইউনিয়নের বনগাঁও, তিলকপুর, ঘোরামারা, রানীরবাজার, কেওয়ালীঘাট, কান্দিগাঁও, হোমেরজানসহ ২৫টি গ্রাম বন্যাকবলিত হয়ে পড়েছে। এসব এলাকার আমন ক্ষেত তলিয়ে গেছে।

বন্যার পানিতে নিমজ্জিত হওয়ায় কমলগঞ্জে ৩টি বিদ্যালয় বন্ধ রয়েছে। ধলাই নদীর পৌরসভার আলেপুর গ্রামের মেরামতকৃত বাঁধ এবং সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ জরিফ মিয়ার বাড়ির সামনে বাঁধ ভেঙ্গে বন্যার পানি প্রবেশ করেছে। বন্যার পানিতে কমলগঞ্জ পৌর এলাকার আলেপুর, খুশালপুর, কুমড়াকাপন গ্রাম প্লাবিত হয়। মাধবপুর ইউনিয়নের শিমুলতলা এলাকায় পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করেছে। অনেক গ্রামে লোকজন পানিবন্দী হয়ে পড়ছেন।

এছাড়াও দুই উপজেলার নদী, খাল ও পাহাড়ি ছড়ার পানি বিপদ সীমা অতিক্রম করে দ্রুত পানি গ্রামে প্রবেশ করে গ্রাম্য রাস্তাঘাট নিমজ্জিত করছে। ইসলামপুর ইউনিয়নের কালারায় বিল, শ্রীপুর, পাথারী গাঁও, কানাইদাশী ও গুলের হাওর গ্রাম, সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ, ছাইয়াখালি হাওর, পতনউষার ইউনিয়নের কেওলার হাওর, ধূপাটিলা, মুন্সীবাজার ইউনিয়নের রুপশপুর, শমশেরনগর ইউনিয়নের শিরাউলী, মরাজানের পর, সতিঝির গাঁও, কেছুলুটি গ্রামের ব্যাপক এলাকার আমন ক্ষেত নিমজ্জিত হয়। ঝড়-বৃষ্টিতে কৃষকদের ব্যাপক এলাকার সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে।

কৃষক আবরুস মিয়া, আক্তার মিয়া, নাইওর মিয়া, আলমগীর বলেন, এ বছরে অব্যাহত বৃষ্টি আর চলতি বন্যা নিয়ে কমলগঞ্জে দশম বারের মতো বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। বোরো, আউশ, আমন এবং লাল শাক, লাই শাক, টমেটো, পুই শাক, কপি সহ আগাম সবজি ক্ষেত বিনষ্ট হওয়ায় ব্যাপক ক্ষতি গুণতে হচ্ছে। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত হন কৃষক আর সাহায্য আসলে লাভবান হন চেয়ারম্যান, মেম্বাররা। ফলে প্রকৃত কৃষকরা যে তিমিরে ছিলেন বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত হওয়ার পর এখন পথে নামার উপক্রম হয়েছেন।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শামসুদ্দীন আহমদ বলেন, এ পর্যন্ত ২শ’ হেক্টর জমির রোপিত আমন ফসল নিমজ্জিত হওয়ার খবর পাওয়া গেছে। তাছাড়া প্রায় ৫ হেক্টরের সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক বলেন, উজানে ভারতীয় এলাকার বৃষ্টি না থামলে ও ধলাই নদীর পানি নাম কমলে ধলাই প্রতিরক্ষা বাঁধের আরও কয়েকটি ঝুঁকিপূর্ণ স্থানে ভাঙ্গন দেখা দিয়ে অবস্থার আরও অবনতি হওয়ার সম্ভাবনাও রয়েছে। এদিকে পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, ধলাই নদীর বাঁধ সংস্কারের জন্য বরাদ্ধ পাওয়া গেছে। বন্যার পানি ও বৃষ্টি কমলে সংস্কার কাজ শুরু করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer