Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চা শ্রমিকরা কুঁড়েঘরে থাকবে না : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০১:৫৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

প্রিন্ট:

চা শ্রমিকরা কুঁড়েঘরে থাকবে না : প্রধানমন্ত্রী

ঢাকা : শুধু মালিক নয়, চা শ্রমিকদের উন্নয়নেও সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চা উৎপাদনে গবেষণার দিকেও নজর দিতে হবে। তাহলে আরো বেশি বেশি চা উৎপাদন এবং উন্নত মানের চা উৎপাদন সম্ভব হবে। চায়ের উৎপাদন বৃদ্ধিতে সরকার সহায়ক ভূমিকা পালন করেছে। চা শিল্পের উন্নয়নে মালিক ও শ্রমিকদের পারস্পরিক সহযোগিতা আরো বাড়াতে হবে।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে আজ রবিবার সকালে বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৮ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ প্রদর্শনী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। চা বাগান মালিকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এ গৃহায়ণ ঋণ দেয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা আশ্রয়ণ প্রকল্প করেছি। কেউ কুঁড়েঘরে থাকবে না। চা শ্রমিকরাও যাতে ঘরবাড়ি পায় সে জন্য গৃহায়ণ তহবিল থেকে ২ শতাংশ সার্ভিস চার্জের মাধ্যমে চা বাগানের মালিকদের ঋণ দেয়া হবে। এই ঋণ ৫ শতাংশের ওপর আদায় করা যাবে না। আর গৃহায়ণ তহবিলের শর্ত অনুসারে, প্রতিটি বাড়িতে বিনা খরচে একটি করে স্বাস্থ্যসম্মত শৌচাগার নির্মাণ করে দিতে হবে।

চা শিল্পের উন্নয়নে শ্রমিক-মালিকদের পারস্পরিক সহযোগিতার আহ্বান জানান শেখ হাসিনা। এ সময় চা শ্রমিকদের কল্যাণে নজর দিতে বাগান মালিকদের প্রতি নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, চা শ্রমিকরা মাথার ঘাম পায়ে ফেলে পাতা তুলেন, বাগানের পরিচর্যা করেন। তাদের কল্যাণে বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্যের প্রতি আপনাদের নজর দিতে হবে। পাশাপাশি শ্রমিকদেরও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer