Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

কয়লার অভাবে বন্ধ বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৩, ২৩ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কয়লার অভাবে বন্ধ বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা : কয়লা সংকটে বন্ধ হয়ে গেলো দেশের একমাত্র কয়লাভিত্তিক দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র। রোববার রাত ১০টা ৫ মিনিটের দিকে, বিদ্যুৎকেন্দ্রের সবগুলো ইউনিট বন্ধ করা হয় বলে জানান তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান।

কয়লা সঙ্কটের জন্য খনি কর্তৃপক্ষের দুর্নীতিকে দুষছেন সংশ্লিষ্টরা। এদিকে, এক লাখ ৪০ হাজার টন কয়লা উধাওয়ের ঘটনায় প্রতিষ্ঠানটির এমডিসহ চার কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে পেট্রোবাংলা।

দেশের একমাত্র কয়লাভিত্তিক দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ৫শ ২৫ মেগাওয়াট। এর মধ্যে গত ১৬ জুন ২শ ৭৫ মেগাওয়াটের ইউনিটটি বন্ধ করে দেয়া হয়। কয়লা সঙ্কটে, ঝুঁকিতে পড়ে ২শ ৫০ মেগাওয়াটের বাকি দু`টি ইউনিট। এ কেন্দ্র দুটির উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রাখতে, গত বছরে অক্টোবরে খনি কর্তৃপক্ষকে প্রতিদিন ৫ হাজার ২শ মেট্রিক টন কয়লা সরবরাহ নিশ্চিত করতে বলা হয়। গত বুধবার খনি কর্তৃপক্ষ জানায়, ইয়ার্ডে কয়লা মজুদ না থাকায় বিদ্যুৎ কেন্দ্রের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। এ কারণে বাধ্য হয়েই রোববার রাত ১০টা ২ মিনিটে, ২শ ৫০ মেগাওয়াটের বাকি দুটি ইউনিটও বন্ধ করে দেয়া হয়।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer