Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কুষ্টিয়ায় অনিয়ন্ত্রিত ইজিবাইকে ভোগান্তি

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০১:১৩, ২১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুষ্টিয়ায় অনিয়ন্ত্রিত ইজিবাইকে ভোগান্তি

কুষ্টিয়া : অনিয়ন্ত্রিত ট্রাফিক ব্যবস্থার কারণে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে কুষ্টিয়াবাসীকে। প্রতিদিন লাগামহীনভাবে ব্যাটারি চালিত ইজিবাইক এবং রিক্সার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাধারণ জনগণ এবং পথচারিদের সড়কে চলাচল একেবারেই দুষ্কর হয়ে পড়েছে।

কুষ্টিয়া শহরের বড়বাজার থেকে মজমপুর হয়ে চৌড়হাস পর্যন্ত শতশত ইজিবাইক এবং অটোরিক্সা যেভাবে দখল করে থাকে তাতে সংক্ষিপ্ত সময়ে রাস্তা বা পথটি অতিক্রম করা কঠিন। কোন প্রকার তদারকি না থাকায় ব্যাটারি চালিত এসব ইজিবাইক এবং রিক্সার সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে।

অন্যদিকে শহরের অল্প পরিসরের রাস্তার উভয় পাশে যত্রতত্র মালামাল রেখে ব্যবসা পরিচালনার কারণে শহরের প্রধান সড়কগুলোতে যানজট নিত্য নৈমত্তিক ঘটনা হয়ে দাড়িয়েছে। শুধু তাই নয়, কুষ্টিয়ার চৌড়হাস থেকে মজমপুর হয়ে মঙ্গলবাড়ীয়া আলফামোড় পর্যন্ত রাস্তার দুইধারে যত্রতত্রভাবে ট্রাকসহ ইজিবাইকগুলো দাড়িয়ে থাকা এবং সড়কের দুইপাশে বালির স্তুপাকৃতভাবে জমে থাকার কারনে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে।

মঙ্গলবার সন্ধ্যায় কুষ্টিয়া শহরের মজমপুর এলাকায় ভুট্টা বোঝাই ট্রাকের চাপায় ইজিবাইকের তিন যাত্রী নিহত হয়েছেন। এছাড়াও একই সময়ে জিলা স্কুলের সামনে অনিয়ন্ত্রিভাবে ইজিবাইকের সাথে মাইক্রোবাসের ধাক্কায় কয়েকজন গুরুতর আহত হয়। শেখ রিপন নামের এক পথচারী বলেন, কুষ্টিয়া শহর বা মজমপুর থেকে চৌড়হাস এবং মজমপুর থেকে মঙ্গলবাড়ীয়া বাজার ওয়ানওয়ে সড়ক করা উচিৎ। তা না হলে এমন দুর্ঘটনা ঘটতেই থাকবে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কোটি কোটি টাকা খরচ করে জেলা পরিষদ পার্ক না করে আগে সড়ক ঠিক করা উচিৎ। আর সবার আগে মজমপুরের রাস্তা ঠিক করা উচিৎ। আজাদ সানি নামের আরেক তরুণ নিরাপদ সড়কের দাবি করে করে বলেন, রাস্তা-ঘাটে চলাচল করতে আজকাল অনেকের জীবনই হুমকীর মুখে পড়ছে। এক্ষেত্রে আমিও পথ চলতে থমকে যাই, আতঙ্কে পথে পাঁ বাড়ায়। না জানি কখন কি হয়ে যায়।

দ্য কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক ও সুশীল সমাজের প্রতিনিধি এস এম কাদেরী শাকিল বলেন, কুষ্টিয়ার সড়কের দুইধারে যত্রতত্রভাবে ট্রাকসহ ইজিবাইকগুলো দাড়িয়ে থাকা এবং সড়কের দুইপাশে বালির স্তুপ থাকার কারনে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। মোটরসাইকেল চালকেরাও এই বালুর স্তুপে আটকে দুর্ঘটনায় পতিত হয়।

নিরাপদ সড়ক চাই (নিসচা) কুষ্টিয়া জেলা শাখার সভাপতি কেএম জাহিদ বলেন, শুধু আইন করে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা যাবেনা। নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য সরকার, গাড়ি চালক ও আইন শৃংখলা রক্ষা বাহিনীর পাশাপাশি সচেতন হতে হবে সাধারণ মানুষকেও।

সেই সাথে তিনি বলেন, ছোট্ট এই কুষ্টিয়া শহরের জন্য নিরাপদ সড়ক এখনো হয়ে ওঠেনি। যদিওবা কুষ্টিয়া শহর বাইপাস সড়ক হওয়ার পরে এই জানযট কমবে। স্থানীয় সাধারণ জনগণ নিত্য নৈমত্তিক এই সমস্যা থেকে মুক্তি পেতে কুষ্টিয়া জেলা ও পুলিশ প্রশাসন এবং পৌর মেয়রের হস্তক্ষেপ কামনা করছে। বিরাজমান এই সমস্যার সমাধান করা না গেলে কুষ্টিয়া শহরটি অচিরেই অনিয়ন্ত্রিত একটি শহরে পরিণত হয়ে উঠবে বলেও তারা আশঙ্কা ব্যক্ত করেছে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান বলেন, শহরে অতিরিক্ত ইজিবাইক চলাচলের কারনে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে থাকে। কিন্তু গতকাল ট্রাক চাপায় ইজিবাইকের তিন যাত্রী নিহত হওয়ার ঘটনা মর্মান্তিক। এসব নিরসনে সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer