Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কিশোরগঞ্জের রাজাকার হুসাইন ও মোসলেমের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৯, ১৯ এপ্রিল ২০১৭

আপডেট: ০২:১২, ২০ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

কিশোরগঞ্জের রাজাকার হুসাইন ও মোসলেমের মৃত্যুদণ্ড

ঢাকা : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত কিশোরগঞ্জ সদর ও নিকলী উপজেলার দুই রাজাকার সৈয়দ মোহাম্মদ হুসাইন ও মোসলেম প্রধানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। বিচারিক প্যানেলের অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী।

সৈয়দ মোহাম্মদ হুসাইন ও মোসলেম প্রধানের বিরুদ্ধে ছয়টি অভিযোগই প্রমাণিত হয়েছে।

মোসলেম প্রধান কারাগারে থাকলেও হোসাইন মামলার শুরু থেকেই পলাতক। এ মামলায় ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর ড. তুরিন আফরোজ, আসামিদের পক্ষে অ্যাডভোকেট আবদুস সাত্তার পালোয়ান।

গত বছরের ৯ মে দুই আসামির বিরুদ্ধে ৬ ধরনের অভিযোগ আমলে নিয়ে চার্জ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর আগে ২০১৫ সালের ৭ অক্টোবর দুই অভিযুক্তের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ওই বছরের ৩ ডিসেম্বর দুইজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করা হয়।

এতে হত্যা, গণহত্যা, লুণ্ঠন, অপহরণ, নির্যাতনসহ ৬ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দাখিল করা হয়। তাদের বিরুদ্ধে ৬২ জনকে হত্যা, ১১ জনকে অপহরণ ও আটক এবং ২৫০ বাড়িঘরে অগি্নসংযোগ ও লুটপাটের অভিযোগ আনা হয়। ট্রাইব্যুনালে বিচারের সময় দুইজনের বিরুদ্ধে ২৩ জন এবং আসামিপক্ষে ১ জন সাফাই সাক্ষ্য দেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer