Bahumatrik Logo
 
১৪ চৈত্র ১৪২৩, মঙ্গলবার ২৮ মার্চ ২০১৭, ৭:৪৩ অপরাহ্ণ

৩০ খন্ডে রবীন্দ্র-রচনাবলী প্রকাশ


০৩ মে ২০১৬ মঙ্গলবার, ০৩:৩২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


৩০ খন্ডে রবীন্দ্র-রচনাবলী প্রকাশ

ঢাকা : সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩০ খন্ডে রবীন্দ্র-রচনাবলী প্রকাশ করতে চলেছে। সৈয়দ আকরম হোসেন সম্পাদনা করেছেন ঐতিহ্যের এ প্রকাশনা।

শাহবাগস্থ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বুধবার বিকেল ৫টায় রবীন্দ্র রচনাবলীর প্রকাশনা অনুষ্ঠান হবে। এমিরেটাস অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান এতে সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী, সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, রবীন্দ্র সংগীত শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা ও জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি আজিজুর রহমান আজিজ প্রমুখ।

আরও উপস্থিত থাকবেন রবীন্দ্র-রচনাবলির সম্পাদনা সহযোগী আবুল বাসার ফিরোজ ও অস্ট্রিক আর্যু। মঙ্গলবার ঐতিহ্যের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ কথা জানা গেছে।

২২ হাজার ৫শ’ পৃষ্ঠার অধিক এ রচনাবলি বাংলাদেশের সর্ববৃহৎ প্রকাশনা। রবীন্দ্রনাথের প্রাপ্ত সমগ্র বাংলা রচনা প্রকাশক্রমানুসারে এ ত্রিশ খন্ডে নতুনভাবে বিন্যাস করা হয়েছে। এই প্রথম রবীন্দ্রনাথের সমগ্র চিঠিপত্র-‘ছিন্নপত্র’, ‘ছিন্নপত্রাবলী’, ‘চিঠিপত্র’ (১-১৯ খন্ড), ‘প্রমথনাথ বিশীকে লিখিত পত্র’, ‘ভানুসিংহের পত্রাবলী’ ও ‘পথে ও পথেরপ্রান্তে’ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া অখন্ড ‘গীতবিতান’ও ভিন্ন রূপে ও প্রকরণে সন্নিবিষ্ট করা হয়েছে। সাহিত্য-ছবি-গান ও সুরের মিথস্ক্রিয়ার দিকে লক্ষ রেখে রবীন্দ্রনাথ-অঙ্কিত ‘রূপ-বিরূপে’র দুই শতাধিকেরও বেশি রঙিন ছবি ও প্রাসঙ্গিক চার শতাধিক সাদা কালো ছবিও রচনাবলীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
ঐতিহ্য রবীন্দ্র-রচনাবলীর মূল্য ধরা হয়েছে ৪০ হাজার টাকা। বিশেষ ছাড়ে স্বল্পসময়ের জন্য ক্রেতারা ১৯ হাজার ৯০০ টাকায় এ রচনাবলী ক্রয় করতে পারবেন।

গ্রামীণফোন স্টার গ্রাহকরা রকমারিডটকমের কো-ব্র্যান্ডেড-এর মাধ্যমে এ রচনাবলি ক্রয়ে অতিরিক্ত ১০% ছাড় উপভোগ করবেন। ঢাকা ব্যাংক লিমিটেডের ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে এই রচনাবলী ক্রয়ে থাকছে ০% ইন্টারেস্টে ৩-৬ মাসের কিস্তিতে পরিশোধের সুবিধা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।