Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বৈঠক বৃহস্পতিবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১১, ১৯ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বৈঠক বৃহস্পতিবার

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পহেলা ফেব্রুয়ারি থেকে খোলা হতে পারে। তাই করোনাকালে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালান, সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের ক্লাস শুরু করা যায়, এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী বৃহস্পতিবার এ সভা বসছে বলে জানা গেছে।

এ বিষয়ে আগামী ২১ জানুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অংশগ্রহণে এক ভার্চ্যুয়াল বৈঠক হওয়ার কথা জানা গেছে। বৈঠকে চলতি বছরে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সংক্রান্ত আলোচনা, সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে কিনা এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এই তিন বিষয় প্রাধান্য পেতে পারে।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধতন কর্মকর্তারা অংশ নেবেন বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ফেব্রুয়ারিতেই খোলা হবে কিনা বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের আংশিক উপস্থিতিতে ক্লাস নেওয়ার বিষয়টিও প্রাধান্য পেতে পারে।

ক্লাস চালু হলে চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষা অগ্রাধিকার পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে, ফেব্রুয়ারি থেকে সব শিক্ষার্থীদের ক্লাস শুরু নাও হতে পারে।

এছাড়াও এনসিটিবির তৈরি করার সংক্ষিপ্ত সিলেবাস ও ঢাকা শিক্ষা বোর্ডের মতামত নিয়ে ক্লাস শুরু করার দিনও ঘোষণা হতে পারে।

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তাদের অংশ নেওয়ার কথাও জানা গেছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer