Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

যানবাহনের কাগজপত্র হালনাগাদের সময় বাড়ল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩৬, ২০ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

যানবাহনের কাগজপত্র হালনাগাদের সময় বাড়ল

ঢাকা : নতুন সড়ক আইন কার্যকর হওয়ায় জরিমানা ছাড়া মূল কর বা ফি জমা দিয়ে যানবাহনের কাগজপত্র হালনাগাদ করার সময় বাড়িয়েছে সরকার।সোমবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

সড়ক পরিবহন মালিক-শ্রমিকদের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী আগামী ৩০ জুন পর্যন্ত এ সময় দেয়া হয়েছে।প্রজ্ঞাপনে বলা হয়, গাড়ির কাগজপত্র (ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট) এবং ড্রাইভিং লাইসেন্সের জরিমানা ব্যতীত মূল কর বা ফি জমা দিয়ে গাড়ির কাগজপত্র আগামী ৩০ জুন পর্যন্ত হালনাগাদ করা যাবে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে এই সময়ের পর জরিমানা ছাড়া আর সুযোগ দেয়া হবে না।

শাস্তির মাত্রা বাড়িয়ে প্রণীত নতুন সড়ক পরিবহন আইন গত বছরের শেষ দিকে সরকার কার্যকর করার পর কয়েকটি ধারা নিয়ে আপত্তি তুলে ধর্মঘটে যায় পরিবহন মালিক-শ্রমিকরা।

তার পরিপ্রেক্ষিতে পরিবহন-মালিক শ্রমিকদের সঙ্গে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এখন চালকরা যে ড্রাইভিং লাইসেন্স নিয়ে চালাচ্ছেন, আপাতত সেভাবেই গাড়ি চালাতে পারবেন। লাইসেন্স হালনাগাদ করতে আগামী জুন মাস পর্যন্ত সময় দেয়া হবে।

এদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন ২০২০’ বিলে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন’-এর জন্য এক হাজার কোটি টাকা মূলধনের প্রস্তাব করা হয়েছে। এই মূলধন একশ’ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। ৫১ শতাংশ শেয়ার সরকারের মালিকানায় থাকবে। অবশিষ্ট ৪৫ শতাংশ শেয়ার জনগণের কাছে বিক্রির বিধান রাখা হয়েছে। এছাড়া বিলে ২৩ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন পরিচালনা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে। এতে স্থানীয় সরকার, মন্ত্রিপরিষদ, অর্থ, সড়ক পরিবহন ও মহাসড়ক এবং জননিরাপত্তা বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, ডিটিসিএ, সড়ক ও জনপথ অধিদপ্তর, শেয়ার হোল্ডারদের প্রতিনিধি এবং প্রশাসনিক বিভাগের প্রতিনিধি থাকবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer