Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বেতিসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত বার্সেলোনার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫২, ৮ মে ২০২২

প্রিন্ট:

বেতিসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত বার্সেলোনার

এই মৌসুমে শিরোপাশূন্য থাকছে বার্সেলোনা- এটা নিশ্চিত হয়েছিল আগেই। তবে এই মৌসুমে তাদের পাওয়ার ছিল আরও কিছু। মৌসুমের প্রায় মাঝামাঝি পর্যন্ত যে বার্সেলোনা শঙ্কায় ছিল আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে কি-না, তা নিয়েও। তবে শঙ্কা কেটে গেছে শনিবার রিয়াল বেটিসের বিপক্ষে পাওয়া জয়ে। আনসু ফাতি ও জর্দি অ্যালবার গোলে ২-১ গোলে বেতিসের বিপক্ষে জয় পেয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের জায়গা নিশ্চিত করেছে জাভি হার্নান্দেজের দল।

লা লিগার শিরোপার লড়াই নিষ্পত্তি হয়ে গেছে আগেই। চার ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। অথচ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা অপেক্ষায় ছিল চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের জায়গা নিশ্চিতের। চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য লিগে কমপক্ষে চতুর্থ স্থানে থাকতে হয়। বেতিসের বিপক্ষে এই ম্যাচে জোয় পেলেই বার্সেলোনা কমপক্ষে চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করতে পারবে, এমনটাই ছিল সমীকরণ।

সুযোগ হাতছাড়া করেনি কাতালান ক্লাবটি। প্রথমার্ধের খেলা গোলশূন্য শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে দুই গোল করে ম্যাচে জয় ছিনিয়ে নেয় তারা। এদিন বদলি হিসেবে নেমে গোল করেন তরুণ সেনসেশান আনসু ফাতি। অপর গোলটি করেন লেফটব্যাক জর্দি অ্যালবা। বেতিসের পক্ষে একটি গোল করেন বার্সেলোনার সাবেক ডিফেন্ডার মার্ক বার্ত্রা।

বেতিসের বিপক্ষে জিতে চ‍্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে লা লিগায় দ্বিতীয় স্থান নিশ্চিতে মনোযোগ দিতে চেয়েছিলেন জাভি। এই লক্ষ্য পূরণের জন্য মরিয়া চেষ্টার ছাপ শুরুর খেলায় রাখতে পারেনি বার্সেলোনা।

বলের নিয়ন্ত্রণ বার্সেলোনার পায়ে থাকলেও প্রথমার্ধে আক্রমণে এগিয়ে ছিল বেতিস। ছয় শটের তিনটি লক্ষ্যে রাখতে পারে তারা। অন্যদিকে বার্সেলোনা তিন শটের দুটি ছিল লক্ষ্যে।

এত আক্রমণেও অবশ্য গোল করতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধেও একই ধারায় খেলতে থাকে তারা। ৬৫ মিনিটে তো প্রায় গোলই পেয়ে গিয়েছিল বেতিস। আলেক্স মরেনোর আড়াআড়ি ক্রসে হুয়ানমি হাঁটু দিয়ে টোকা দিলে তা আটকে দেন বার্সেলোনার গোলরক্ষক নেতো।

৭৩তম মিনিটে ডি বক্সের উপরের কোনায় বল পান ফেরান তরেস। তার জোরালো শট কর্নারের বিনিময়ে ফেরান বেতিস গোলরক্ষক। এর ঠিক দুই মিনিট পর কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় বার্সা।

তরেসের বদলি নামা আনসু ফাতি গোল করে বার্সাকে লিড এনে দেন। ইনজুরিতে অনিয়মিত হয়ে পড়ায় গত জানুয়ারির পর এদিন দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি। আর খেলতে নেমেই করলেন চমৎকার এক গোল। সতীর্থ অ্যালবার বাড়ানো ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের নিখুঁত শটে বল জালে জড়ান তিনি।

এই লিড অবশ্য স্থায়ী হয় মোটে তিন মিনিট। ৭৯ মিনিটে নাবিল ফেকিরের ফ্রিকিকে মাথা ছুঁইয়ে গোল করেন মার্ক বার্ত্রা।

ম্যাচ এরপর নিরুত্তাপভাবে এগুচ্ছিল ড্রয়ের পথে। কিন্তু যোগ করা সময়ের চার মিনিটের মাথায় দানি আলভেসের ক্রস থেকে দারুণ ভলিতে গোল করে বার্সেলোনার জয় নিশ্চিত করেন অ্যালবা।

এই জয়ে ৩৫ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে লিগে রানার্স আপ হওয়ার পথে কিছুটা এগিয়ে গেল বার্সেলোনা। তৃতীয় স্থানে থাকা সেভিয়ার সংগ্রহ ৩৪ ম্যাচে ৬৪ পয়েন্ট। ৩৪ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে চারে অ্যাটলেটিকো মাদ্রিদ।

৩৫ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে রিয়াল বেতিস। ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাহিরে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer