Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে ওমান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ১৭ অক্টোবর ২০২১

প্রিন্ট:

বিশ্বকাপের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে ওমান

করোনার ধকল কাটিয়ে শুরু হলো আইসিসির প্রথম বৈশ্বিক আসর। মরুর বুকে পর্দা উঠল ক্রিকেট বিশ্বকাপের। রোববার  বিশ্বকাপের সপ্তম আসরের উদ্বোধনী দিনে পাপুয়া নিউগিনির বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিক ওমান। অর্থাৎ টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়েছে পিএনজি।

প্রথম ম্যাচ তাছাড়া নিজেদের মাঠে খেলা এমন পরিস্থিতিতেও টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়াটা চ্যালেঞ্জই ছিল বেশ। তবে ওমান অধিনায়ক জিশান মাকসুদের জবাব, উইকেট বেশ শুকনো। আর এমন কন্ডিশনে স্পিনাররা বল ঘুরাতে পারলে সহজেই সাফল্য আসবে বলে বিশ্বাস তার।

অন্যদিকে পাপুয়া নিউগিনির অধিনায়ক আসাদ ভালা বলেন, তার ভাবনাও একই রকম ছিল। এই ম্যাচে টসে জিতলে তিনিও আগে ফিল্ডিং নিতেন।

করোনার কারণে ভারত থেকে এবারের আসর সরে যাওয়ায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করছে ওমান। তবে স্বাগতিক থাকছে ভারতই। আইসিসির ইতিহাসে এবারই প্রথম কোনো বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার আয়োজক কোনো টেস্ট খেলুড়ে দেশ নয়।

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুড়ি। প্রতিটি বল ঘিরেই থাকে বাড়তি উন্মাদনা। আর সেটা যদি হয় বিশ্বকাপের আসর তবে তো কথাই নেই! ওমানের রাজধানী মাসকাট শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে প্রথম পর্বের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

টি-টোয়েন্টির এবারের আসরে ১৬টি দল অংশ নিলেও বাছাইপর্বে খেলবে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা আট দল। দুই গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল পাবে মূল পর্বে খেলার টিকিট। এছাড়া র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে। আগামী ২২ অক্টোবর বাছাইপর্ব শেষে ২৩ অক্টোবর শুরু হবে সুপার টুয়েলভের জমজমাট লড়াই। ১২ দলের এই পর্বেও রয়েছে দুটি গ্রুপ। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। ১৪ নভেম্বর দুবাইয়ে ফাইনাল।

ওমান একাদশ

জিশান মাকসুদ (অধিনায়ক), আকিব ইলিয়াস (সহ-অধিনায়ক), জাতিন্দার সিং, কাশ্যপ প্রজাপতি, খাওয়ার আলি, মোহাম্মদ নাদিম, আয়ান খান, সন্দিপ গোউদ, কলিমুল্লাহ, বিলাল খান ও নাসিম খুশি।

পাপুয়া নিউগিনি একাদশ
আসাদ ভালা (অধিনায়ক), চার্সস আমিনি লেগা সিকা, সিমন আতাই, সেসে ভাউ, কিপলিং ডরিগা (উইকেটরক্ষক), নোসাইনা পুকানা, ড্যামিয়ান রাভো, লেগা সিয়াকা, টনি উরা, কাবুয়া মুরেয়া ও নরম্যান ভানুয়া।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer