Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ বয়কটের চিন্তা ইউরোপের দেশগুলোর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪২, ১১ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

বিশ্বকাপ বয়কটের চিন্তা ইউরোপের দেশগুলোর

ফুটবল বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজন করা যায় কিনা, এ নিয়ে বেশ জোর দিয়েই ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। তবে এমনটা হলে বিশ্বকাপ বয়কট করবে ইউরোপের দেশগুলো। এমনটাই জানিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রধান আলেক্সান্দার সেফেরিন।

চলতি বছরের মাঝামাঝিতে সৌদি আরব প্রথমে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব তুলেছিল, যেটি ফুটবলে অনুন্নত দেশগুলোর কাছে বেশ জনপ্রিয়তাও পায়। এদিকে, ফিফার বৈশ্বিক ফুটবল ডেভেলপমেন্ট কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গারও বিষয়টির পক্ষ নিয়ে এগিয়ে আসেন।

বৃহস্পতিবার ওয়েঙ্গার বিষয়টি নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘২০২৮ সাল থেকেই দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করা সম্ভব।’ আরো বলেন, ‘দুই বছর পর পর বিশ্বকাপ হলেও খেলোয়াড়দের ওপর চাপ পরবে না। তারা সাধারণভাবে যে কটি ম্যাচ খেলে থাকেন সে কয়টি ম্যাচই খেলবেন।’

তবে এরপরই সংবাদ সম্মেলনে কথা বলেন উয়েফার সভাপতি। তিনি বলেন, `আমরা দুই বছর পরপর বিশ্বকাপে খেলব না। লাতিন আমেরিকার দেশগুলোও খেলবে না জানতে পেরেছি। আমি মনে করি এটা কখনো হবে না। কারন এটি তো ফুটবলের স্বতন্ত্রতা নষ্ট করবে। প্রতি মৌসুমে বিশ্বকাপ হবে খেলোয়ারদের জন্য আত্মঘাতী। এটা হলে মেয়েদের বিশ্বকাপ ও অলিম্পিকের সঙ্গে সাংঘর্ষিক হবে।` এদিকে, আপত্তি জানিয়েছেন বিশ্ব অ্যাথলেটিকসের সভাপতি সেবাস্তিয়ান কো। অলিম্পিকের মতো আয়োজন এতে বাধাগ্রস্ত হবে বলে ধারণা করছেন তিনি।

দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করা হলে সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হবে ফুটবল ক্লাবগুলো। এমনিতেই আন্তর্জাতিক ফুটবলের জন্য ফুটবলারদের ছাড়তে আপত্তি থাকে ইউরোপের শীর্ষ লিগের দলগুলোর। এখন প্রতি দুই বছর পরপর বিশ্বকাপ ও ইউরো আয়োজনের কথা উঠছে। তার মানে আর দুই বছর পর পর নয়, প্রতি বছরই কোনো না কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে হবে ফুটবলারদের। এই বাড়তি ফুটবল খেলাটা ক্লাব ক্যারিয়ারকেই প্রশ্নের মুখে ফেলে দিতে পারে।

এদিকে, দুই বছর পরপর বিশ্বকাপের আয়োজন করা হলে দক্ষিণ এশিয়ার ফুটবলের উন্নয়ন ঘটবে। বাংলাদেশসহ এ অঞ্চলের চার দেশের জাতীয় ফুটবল ফেডারেশন এমনটাই মনে করে। এজন্য গত মে’তে অনুষ্ঠিত ফিফা কংগ্রেসে দুই বছর পরপর নারী ও পুরুষ বিশ্বকাপ আয়োজনের সম্ভাব্যতা যাচাইয়ের পক্ষে ভোট দেয় তারা।

বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশন যৌথ বিবৃতিতে জানিয়েছে, ১৬৬টি জাতীয় ফেডারেশনের সঙ্গে আছে তারা। এরা দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা খতিয়ে দেখার পক্ষে ভোট দিয়েছে। এসব ফেডারেশন বলেছে, চার বছরে বিশ্বকাপ আয়োজন একটি প্রতিভাবান প্রজন্মকে বঞ্চিত করছে। কারণ, এর ফলে যথেষ্ট সুযোগ তারা পাচ্ছে না। এশিয়ার ফুটবল দলগুলো বিশ্বকাপে খেলতে পারছে না, সেদিকেই নজর দিয়েছে ফেডারেশনগুলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer