Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

নরওয়ের মধ্যস্থতায় ভেনিজুয়েলার বিরোধী দলের সঙ্গে আলোচনা শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০১, ১৮ মে ২০১৯

প্রিন্ট:

নরওয়ের মধ্যস্থতায় ভেনিজুয়েলার বিরোধী দলের সঙ্গে আলোচনা শুরু

ঢাকা : প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নরওয়েতে ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতার সঙ্গে ‘আলোচনা শুরু হওয়াকে’ শুক্রবার স্বাগত জানিয়েছেন। দেশটিতে উভয়পক্ষের মধ্যে কয়েকমাসের রক্তক্ষয়ী সংঘর্ষের পর এ আলোচনা শুরু হলো। 

ভেনিজুয়েলার উত্তরাঞ্চলীয় আরাগুয়া রাজ্যে সাড়ে ৬ হাজার সৈন্য পাঠানোর আগে দেয়া এক ঘোষণায় মাদুরো বলেন, ‘শান্তি চুক্তি ও ঐক্য প্রচেষ্টাকে এগিয়ে নিতে এ আলোচনা আন্তরিকভাবে শুরু করা হয়েছে। শান্তির পথে এগিয়ে আসতে আমি ভেনিজুয়েলার সকল জনগণকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।’

তেল উৎপাদনকারী এ দেশের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ আর্থ-সামাজিক সংকটের সম্মখীন হওয়ার কথা উল্লেখ করে এই সমাজতান্ত্রিক নেতা বলেন, ভেনিজুয়েলা তাদের দেশের সংঘাত নিরসনের প্রক্রিয়া শুরু করেছে এবং তারা শান্তিপূর্ণভাবে এ সমস্যা সমাধানের প্রচেষ্টা চালাচ্ছে।তিনি বলেন, বিরোধী দলের সাথে সংলাপ শুরু হয়েছে।

অসলো আলোচনায় সরকারের প্রতিনিধি হিসেবে যোগাযোগমন্ত্রী জর্জ রদ্রিগুয়েজ ও মিরান্দা রাজ্য গভর্নর হাক্টর রদ্রিগুয়েজ যোগ দিয়েছেন।

উভয়পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের আলোচনা শুরু হয়েছে নরওয়ে এমন কথা জানানোর কয়েকঘণ্টা পর মাদুরো এটাকে ‘শুভ সংবাদ’ বলে অভিনন্দন জানান।

এরআগে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা অসলো আলোচনায় সরকারি প্রতিনিধির অংশ নেয়ার খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer