Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৮, ২০ মার্চ ২০২২

আপডেট: ০৯:৫৭, ২০ মার্চ ২০২২

প্রিন্ট:

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’

ভারতের দিকে ধেয়ে যাচ্ছে বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘অশনি’। সোমবার প্রবল শক্তি নিয়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঘূর্ণিঝড়টি আঘাত হানবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। এরই মধ্যে বেশ কিছু সতর্কতা জারি করা হয়েছে। বাংলাদেশের উপকূলেও আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে অবস্থিত গভীর নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিকে অগ্রসর হচ্ছে। সোমবার সকালের মধ্যে তা ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আছড়ে পড়বে দ্বীপপুঞ্জে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮০ কিলোমিটার। ভারতে আঘাত হানতে যাওয়া চলতি বছরের প্রথম এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারি বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এনডিটিভি, হিন্দুস্তান টাইমসসহ ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বসবাসকারী সাধারণ মানুষকে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। একই সঙ্গে উপকূলীয় অঞ্চল থেকে সবাইকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে।

ঘূর্ণিঝড় ‘অশনি’ মঙ্গলবার উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর মিয়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলে পৌঁছাবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। এর আগে, গত বছরের শেষে ভারতের বেশ কয়েকটি রাজ্যে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer