Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চীন-কানাডার কূটনীতিক টানাপোড়ন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫২, ১২ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১১:৫৪, ১২ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

চীন-কানাডার কূটনীতিক টানাপোড়ন

ঢাকা: কানাডার একজন সাবেক কূটনীতিককে চীনে আটক করা হয়েছে। চীনা টেলিকম কোম্পানি হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়াংঝুকে কানাডার পুলিশ আটক করার পর বেইজিং এই পদক্ষেপ নিল।

চীনে আটক কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিংয়ের নিয়োগদাতা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ বলছে, তারা কভরিংয়ের আটকের খবর পেয়েছেন এবং তাকে মুক্ত করার চেষ্টা করছেন। এদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বিষয়টি নিয়ে তার সরকার চীনা কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগযোগ রক্ষা করছে। কভরিংকে আটকের বিষয়টিকে কানাডা ‘গুরুত্বের সঙ্গে’ নিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

গত ১ ডিসেম্বর হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও কোম্পানির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াংঝুকে আটক করে কানাডা। ওয়াংঝুর বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে দেশটির সঙ্গে বাণিজ্য করেছেন। চীন একাধিকবার তাকে নিঃশর্ত মুক্তি দেয়ার জন্য কানাডার প্রতি আহ্বান জানানো হয়েছে। চীনে আটক কানাডার সাবেক কূটনীতিক এর আগে বেইজিং, হংকং ও জাতিসংঘে কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, কানাডার একটি আদালত মেং ওয়াংঝুকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে। তবে তিনি এখনই কানাডা ত্যাগ করতে পারবেন না বরং ২৪ ঘণ্টা নিরাপত্তা বাহিনীর নজরদারিতে থাকবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer