Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বুধবার ০৮ মে ২০২৪

কোভিড-১৯-এ বিজ্ঞানীর মৃত্যু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৪, ২ এপ্রিল ২০২০

প্রিন্ট:

কোভিড-১৯-এ বিজ্ঞানীর মৃত্যু

ঢাকা : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন দক্ষিণ আফ্রিকার ভারতীয় বংশোদ্ভূত বিশিষ্ট জীবাণু বিজ্ঞানী গীতা রামজি। এইড্স প্রতিরোধে তাঁর গবেষণা গোটা দুনিয়ায় তাঁকে সমাদৃত করেছিল।

সপ্তাহখানেক আগে লন্ডন থেকে দক্ষিণ আফ্রিকায় ফেরেন গীতা। কিন্তু তখনও ৫০ বছর বয়সি এই বিজ্ঞানীর শরীরে করোনাভাইরাসের সংক্রমণের কোনও লক্ষণ ছিল না। পরে তা দেখা দেয়। বৃহস্পতিবার ডারবানের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গিয়েছেন ৫ জন। আক্রান্ত প্রায় ১৩০০ মানুষ। তিন দিন আগেই গোটা দেশে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। এর মধ্যে গীতাই প্রথম ভারতীয় বংশোদ্ভূত, যিনি করোনা-সংক্রমণে মারা গেলেন।

ডারবানে ‘সাউথ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে’র এইচআইভি প্রতিরোধ গবেষণা কেন্দ্রের নির্দেশক ছিলেন তিনি। প্রতিষ্ঠানের পক্ষে একটি বিবৃতিতে বিশ্ববিখ্যাত এই জীবাণু বিজ্ঞানীর মৃত্যু সংবাদ জানানো হয়েছে।

জীবনযাপনের প্রক্রিয়ায় কী ভাবে এডসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যায়, তার দিক-নির্দেশ করেছিলেন গীতা। স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে লিসবনে ইউরোপীয় ডেভলপমেন্ট ক্লিনিকাল ট্রায়ালস পার্টনারশিপস গীতা রামজিকে ‘শ্রেষ্ঠ মহিলা বিজ্ঞানী’র পুরস্কার দিয়েছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer