Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনা: যাত্রীদের সীমাহীন দুর্ভোগ

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১০, ২৪ জুন ২০১৯

প্রিন্ট:

কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনা: যাত্রীদের সীমাহীন দুর্ভোগ

ছবি: বহুমাত্রিক.কম

 

মৌলভীবাজার: রোববার মধ্যরাতে সিলেট আখাউড়া রেল সেকশনের কুলাউড়ার বরমচাল এলাকায় সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনের কয়েকটি বগি কালভার্ট থেকে সিটকে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এরপর থেকে সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে।

তবে ঢাকা-সিলেট সড়কপথ বন্ধ থাকায় রেলপথে যাত্রীদের ভিড় বাড়লেও দুর্ঘটনার পর থেকে যাত্রীদের চরম দুর্ভোগ দেখা দিয়েছে। দুর্ঘটনার পর উপবন ট্রেনের টিকেট ফেরত দিয়েছেন যাত্রীরা। গতকাল সোমবার স্টেশন সমুহে যাত্রীদের উপস্থিতি দেখা যায়নি। প্রশ্নের উত্তরে জর্জরিত বাকবিতন্ডায় স্টেশন মাষ্টাররা অতিষ্ঠ হয়ে উঠেছেন।লাউয়াছড়াসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রেও পর্যটকদের উপস্থিতি নেই বললেই চলে।

উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার পর গতকাল কুলাউড়া, শমশেরনগর ও ভানুগাছ স্টেশনে খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা ও সিলেটগামী যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। সোমবার রাতে দুর্ঘটনার পর থেকে যাত্রীরা দুর্ভোগে পড়েন। পরে টিকেট ফেরত দিয়ে টাকা নিয়ে চলে যান।

সড়কপথ ও রেলপথ বন্ধ থাকায় স্টেশনে যাত্রীরা এসে মাস্টারদের সাথে কথা বলে ফিরে যাচ্ছেন। মিডিয়ার লোকদের ও যাত্রীদের প্রশ্নের জবাব দিতে অতিষ্ঠ হয়ে উঠছেন স্টেশন মাষ্টাররা। কোন কোন সময়ে যাত্রীদের সাথে বাকবিতন্ডার ঘটনাও ঘটছে। তবে কুলাউড়া পর্যন্ত ট্রেন চলাচলের কথা থাকলেও ঘটছে সিডিউল বিপর্যয়। ট্রেন আসবে কি-না, যথা সময়ে ছেড়ে যাবে কি না এসব নিয়ে কোন যাত্রী টিকেট ক্রয় করছেন না। গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত লোকজন নানাভাবে সড়কপথে ভেঙ্গে ঢাকা, সিলেট যাচ্ছেন। রেল ও সড়ক যোগাযোগ বন্ধ থাকায় গতকাল সোমবার মৌলভীবাজারের পর্যটন কেন্দ্র গুলোতেও পর্যটক শুন্য ছিল। ট্রেনের সময়ে স্টেশন সমুহে যেখানে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা যায় সেখানে রয়েছে যাত্রী শুন্য স্টেশন।

ঢাকার যাত্রী আসাদ উল্ল্যা, রফিকুর রহমান, তোয়াবুর রহমান বলেন, আমাদের জরুরী কাজে ঢাকা যাওয়ার কথা থাকলেও সড়কপথ ও রেলপথে যোগাযোগ বন্ধ থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে বেশি টাকা খরচ করে ও ভোগান্তি নিয়েও সড়কপথে ভেঙ্গে ভেঙ্গে যেতে হচ্ছে। শমশেরনগর স্টেশনেরর দু’জন যাত্রী বলেন, রবিবার ট্রেন দুর্ঘটনার পর তারা টিকেট ফেরত দিয়ে টাকা নিয়ে চলে গেছেন।

শমশেরনগর স্টেশনের সহকারী স্টেশন মাস্টার নাজমুল হক বলেন, এখন যাত্রীরা এসে খবর জেনে চলে যান। কেউ টিকেট ক্রয় করছেন না। ট্রেন আসা যাওয়া করবে কিনা সে বিষয়ে যাত্রীদের মধ্যে বিভ্রান্তি থাকায় স্টেশনেও কেউ অবস্থান করছেন না। তবে রাত পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক হলে টিকেট বিক্রি শুরু হতে পারে বলে তিনি জানান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer