Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ইরানের হামলার জেরে বিমান চলাচল বন্ধ ঘোষণা যুক্তরাষ্ট্রের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ৮ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ইরানের হামলার জেরে বিমান চলাচল বন্ধ ঘোষণা যুক্তরাষ্ট্রের

ঢাকা : ইরাকে মার্কিন দুই সেনাঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার জেরে পারস্য উপসাগরীয় এলাকায় বেসামরিক বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে বুধবার সকালে ইরাকের মার্কিন দুই সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ইরাকের ওই দুই সেনাঘাঁটিতে এক ডজনেরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান- এমন তথ্য জানিয়েছে পেন্টাগন।

আর ইরানের এ হামলা পর পরই ইরাক, ইরান, পারস্য উপসাগর এবং ওমানের উপসাগরীয় অঞ্চলে বিমানের ওপর বিধিনিষেধ জারি করে যুক্তরাষ্ট্র।ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, দেশটির শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলায় হত্যার জবাব হিসাবে এ হামলা করা হয়েছে।

হামলার পর ইরানের ইসলামী রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) এক বিবৃতিতে বলেছে, লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির ওপর আগ্রাসী মার্কিন সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব দিতে এইন আল-আসাদ ঘাঁটিকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে।

গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। তার দাফন সম্পন্ন হয়েছে বুধবার সকালে। দাফনের আগেই প্রতিশোধমূলক হামলা শুরু করেছে ইরান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer