Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ইরানে হামলা নিয়ে ট্রাম্পকে সতর্ক করলেন পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৭, ২১ জুন ২০১৯

প্রিন্ট:

ইরানে হামলা নিয়ে ট্রাম্পকে সতর্ক করলেন পুতিন

ঢাকা : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি সামরিক হামলা করে তাহলে সেটা মারাত্মক বিপর্যয় ডেকে আনবে।

বৃহস্পতিবার রাতে এক টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এবং দর্শকদের উপস্থিতিতে এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন সামরিক পদক্ষেপ মধ্যপ্রাচ্যের জন্য সবচেয়ে কম যে পরিণতি বয়ে আনবে তা হচ্ছে মারাত্মক বিপর্যয়।

ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে উত্তেজনার পারদ যখন চরমে তখন এমন সতর্কবাণী উচ্চারণ করলেন ইরানের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, যদি এমন হামলা হয় তাহলে এর ফলে ব্যাপকভাবে যে সংঘাত ছড়িয়ে পড়বে তার পরিণতি কল্পনা করাও সম্ভব নয়। সংঘাত একবার ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণে আনাও খুব কঠিন হয়ে পড়বে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে ইরানে হামলার অনুমোদন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে অবশ্য মত পাল্টে ফেলেন তিনি। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি স্পাই ড্রোন ভূপাতিত করে ইরান। এর প্রতিশোধ নিতেই ইরানে পাল্টা হামলার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। যদিও হামলার আগেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। ফলে দু’দেশের মধ্যে বড় ধরনের কোন সহিংসতার ঘটনা ঘটেনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer