Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ইউক্রেনের শরণার্থীদের থাকতে দিলে ৩৫০ পাউন্ড দেবে যুক্তরাজ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ১৩ মার্চ ২০২২

প্রিন্ট:

ইউক্রেনের শরণার্থীদের থাকতে দিলে ৩৫০ পাউন্ড দেবে যুক্তরাজ্য

রাশিয়ার অভিযানে ইউক্রেন থেকে আশ্রয়ের খোঁজে আসা মানুষের বসবাসের সুযোগ দেওয়ার জন্য নাগরিকদের ৩৫০ পাউন্ড অর্থ সহায়তা দেবে যুক্তরাজ্য।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো এই পরিস্থিতির সৃষ্টি হলো যখন লাখো শরণার্থী পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় খুঁজছেন। যুক্তরাজ্যের সরকার রুশ অভিযানের পর পালিয়ে আসা ইউক্রেনীয়দের সাহায্যে `ইউক্রেনের জন্য বাসা` নামের একটি স্কিম চালু করেছে।

যুক্তরাজ্যে বসবাসরত নাগরিকরা যদি তাদের বাসার কোনো অংশ এমনকি একটি রুমও ইউক্রেন থেকে আগতদের জন্য বরাদ্দ রাখেন তবে তাদের অন্তত ছয় মাসের জন্য ৩৫০ পাউন্ড করে অর্থ সহায়তা দেওয়া হবে।

রুশ সামরিক অভিযানের হাত থেকে বাঁচতে প্রতিদিনই ইউক্রেন ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার মানুষ। জাতিসংঘের তথ্য বলছে, অভিযান শুরুর পর এ পর্যন্ত ২৫ লাখের বেশি মানুষ প্রতিবেশী দেশ পোল্যান্ড ও রোমানিয়াসহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর নতুন সংকটে ইউরোপ। মধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ অভিমুখে অভিবাসী ঢলের মধ্যেই এবার ইউক্রেন থেকে প্রতিদিনই ইউরোপে আশ্রয় নিচ্ছেন হাজার হাজার শরণার্থী।

জাতিসংঘের তথ্য বলছে, রাশিয়ার হামলা থেকে জীবন বাঁচাতে এখন পর্যন্ত ইউক্রেন থেকে ২৫ লাখের বেশি শরণার্থী ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। এ অবস্থায় ইউক্রেন সীমান্তে সক্রিয় হয়ে উঠেছে মানবপাচারকারীরা।

বিভিন্ন প্রলোভন দেখিয়ে আশ্রয় দেওয়ার নামে নারী ও শিশুদের বিভিন্ন দেশে পাচার করছেন তারা। অনেক নারী শরণার্থীরা ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer