Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

আক্কেলপুরে অসময়ের বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

মওদুদ আহম্মেদ,আক্কেলপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৩৪, ২৭ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

আক্কেলপুরে অসময়ের বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

ছবি: বহুমাত্রিক.কম

আক্কেলপুর : জয়পুরহাটের আক্কেলপুরে অসময়ের বৃষ্টিপাতে আগাম আলু, ধান ও শীতকালীন সবজি ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। ক্ষতি পোষাতে রোপন করা আলু জমি থেকে তুলে ফেলছেন কৃষকরা ।

 রবিশষ্য চাষ বিলম্বিত হবে।গত বুধবার থেকে থেমে থেমে গুড়ি গুড়ি ও আবার কখনো ভারি বর্ষনে আক্কেলপুর উপজেলায় সব ধরণের ফসলের ব্যপক ক্ষতি সাধিত হয়েছে। সবচেয়ে ক্ষতি হয়েছে আগাম রোপন করা আলুর। এ ছাড়া পাকার মুখে ক্ষেতে নেইয়ে পড়েছে আমন ধানের গাছ। এখন ধানের পরাগায়ন মৌসুম, এ অবস্থায় উৎপাদনের ব্যঘাত হবে এমনটাই শঙ্কা কৃষদের। অন্যান্য ফসলের মধ্যে ক্ষতিতে পড়েছে গাজর, মরিচ, বেগুন মুলা, লাউ, করলা, শিম সহ বিভিন্ন শাকসবজি।

সরজমিনে শনিবার দুপুরে উপজেলার রুকিন্দিপুর ইউনিয়নের রোয়ার, রাজকান্দা, ঠেংগাপুর, আউয়ালগাড়ি গ্রাম ঘুরে দেখা গেছে, ক্ষেতের পার্শ্বে অনেক কৃষক দাঁড়িয়ে হতাশায় ভুগছেন। রোয়ার গ্রামে গিয়ে দেখা গেল কয়েক জন কৃষক কিছুটা ক্ষতি পোষাতে তাদের জমি থেকে সদ্য রোপন আলুর বীজ তুলছেন। কৃষকরা তাদের এ ক্ষতি কি ভাবে পোষাবে সে বিষয়ে চিন্তি হয়ে পড়েছেন। এমনটাই জানালেন, আউয়ালগাড়ি গ্রামের কৃষক জয়নাল আবেদ্বীন শাহজালাল, দেলোয়ার হোসেন, মতিউর রহমান।

এ পর্যন্ত উপজেলায় প্রায় ১৫শ হেক্টর জমিতে আগাম জাতের আলু রোপন করেছিলেন কৃষকরা। আলু ফসলের সাথে তাদের ধান সহ সব ধরণের ফসল আসময়ের এ বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্থ হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রুহুল আমিন বলেন, এধরনের অসময়ে বৃষ্টিপাতের ফলে উপজেলার কৃষকদের মারাত্মক ক্ষতি হয়েছে। বিশেষ করে আলু এবং ধানের যে ক্ষতি তা অপূরনীয়।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer