Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৬ ১৪৩০, বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

মুক্তি পেল আরও ১৬ জিম্মি : ৩০ ফিলিস্তিনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১০, ৩০ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

মুক্তি পেল আরও ১৬ জিম্মি : ৩০ ফিলিস্তিনি

ছবি- সংগৃহীত

চলমান যুদ্ধবিরতির ষষ্ঠ দিন অর্থাৎ শেষদিনে আরও ১৬ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। আর তাদের বিনিময়ে আরও ৩০ ফিলিস্তিনিকে মুক্ত করেছে ইসরাইল।বুধবার ইসরাইলের স্থানীয় সময় রাতে বন্দিরা মুক্তি পায়। খবর বিবিসির। 

গত শুক্রবার শুরু হওয়া চারদিনের যুদ্ধবিরতির শেষদিন ছিলো গতকাল বুধবার। চুক্তি অনুযায়ী যুদ্ধবিরতির প্রথমদিন থেকেই দফায় দফায় বন্দি মুক্তি করছে হামাস ও ইসরাইল। বুধবার ষষ্ঠ দফায় ১০ জন ইসরাইলি ও ৪ জন থাই ও ২ জন রুশ বংশোদ্ভুত ইসরাইলি নাগরিককে মুক্তি দিয়েছে হামাস। বর্তমানে তারা ইসরাইলে পৌঁছে গেছেন।
 
বিষয়টি নিশ্চিত করে ইসরাইলি নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে জানায়, হামাসের কাছ থেকে মুক্তি পাওয়া ১০ ইসরাইলি ও ৪ থাই নাগরিক ইসরাইলে ফিরে এসেছেন।এর আগে, এক বিবৃতিতে তারা জানিয়েছিল, বুধবার মুক্তি পাওয়া রুশ বংশোদ্ভূত দুই নারী ইসরাইলে ফিরে এসেছেন। তাদেরও বুধবার মুক্তি দেয়া হয়।  

বিবৃতিতে আরও বলা হয়, তাদের প্রাথমিকভাবে মেডিকেল পরীক্ষা করা হবে। তারপর স্বজনদের সঙ্গে পুনরায় মিলিত হবেন তারা। এদিকে, ইসরাইলি কারাগার জানিয়েছে, তারা ৩০ ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করেছেন। তবে, ফিলিস্তিনিদের মুক্তির বিষয়ে এখনো হামাসের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।
 
গত শুক্রবার থেকে শুরু হওয়া এ যুদ্ধবিরতিতে ছয় দফায় মোট ৯৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। অন্যদিকে, আজ রাতে মুক্তি পাওয়া ৩০ জনসহ ছয় দিনে ২১০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরাইলি কারাগার কর্তৃপক্ষ।

গত ২৪ নভেম্বর থেকে ইসরাইল ও হামাসের মধ্যে চারদিনের একটি যুদ্ধবিরতি শুরু হয়। পরে দুদিন করে দুদফায় সেটি আরও চারদিন বাড়ানো হয়। গতকাল বর্ধিত যুদ্ধবিরতির ষষ্ঠ দিন থাকলেও এখন পর্যন্ত তা আর বাড়ানো হয়নি। তবে বিরতির মেয়াদ শেষ হয়ে যাওয়ার আগেই তা বাড়ানোর জন্য বৈঠক করছে হামাস ও ইসরাইল কর্তৃপক্ষ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপক্ষের মধ্যে কোনো সমঝোতার কথা জানা যায়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer